স্বপ্ন পূরণের পথে আরেক ধাপ এগিয়ে গেল প্রতিবন্ধী সংগঠন

প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ এর তফসিল এ ঘোষনা অনুযায়ী প্রতিবন্ধীদের সংগঠন করার অধিকার আছে ।  প্রতিবন্ধীদের অধিকার ও মতায়ন এর  জন্য এনডিপি- সিবিআর প্রকল্প এলাকার ছয়টি উপজেলায় ইউনিয়ন ভিত্তিক ৪৭টি স্ব-দল  গঠন করা হয়েছে। প্রতিটি উপজেলায় স্ব-দল এর কার্যকরী কমিটির সদস্যদের ভোটে উক্ত উপজেলার একটি উপজেলা সংগঠন তৈরী হয় যা ডিপিও নামে পরিচিত। সিবিআর প্রকল্পের আর্থিক সহায়তায় সমাজসেবা থেকে রেজিষ্ট্রেশন করার জন্য ডিপিও কে সহায়তা প্রদান করা হয়। প্রকল্পের মেয়াদকালে একটি সংগঠন সমাজসেবা থেকে রেজিষ্ট্রেশন পেয়েছে এবং আরও দু’টি সংগঠনের রেজিস্ট্রেশেন প্রক্রিয়া প্রায় শেষ হবার পথে। নিজস্ব সঞ্চয় ব্যবস্থা এবং সংগঠনের ব্যানারে বিভিন্ন আয় বৃদ্ধিমূলক কর্মকান্ড সংগঠনকে স্থায়িত্বের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

 

প্রতিটি স্ব-দল নিয়মিত তাদের মাসিক সভা করে এবং মাসিক সভায় সদস্যগণ উপস্থিত থেকে মাসিক সভার কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। প্রতিবন্ধী স্ব-দলের মাসিক সভা প্রতিটি ইউনিয়ন পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের সাথে স্ব-দলের নেতা এবং সিবিআর প্রকল্পের কর্মী কাউন্সিলিং এর মাধ্যমে ইউনিয়ন পরিষদে বসার সুযোগ করে নেয়। এখন প্রতিটি স্ব-দল নির্বঘ্নে তাদের স্ব-দলের কার্যক্রম ইউনিয়ন পরিষদে বসে পরিচালনা করেন এবং প্রতিটি সভায় চেয়ারম্যান অথবা তার প্রতিনিধি উপস্থিত থাকেন। এতে করে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে জনপ্রতিনিধিদের এক নিবিড় সম্পর্ক স্থাপন হয়েছে যা প্রতিবন্ধীদের অধিকার আদায় এবং ক্ষমতায়নের পথকে সুগম করেছে।

 

স্ব-দলের নিজস্ব উদ্যোগে বিভিন্ন প্রকার কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। দৃষ্টি প্রতিবন্ধীসহ সক্ষম প্রতিবন্ধী ব্যক্তিদের আয়বর্ধনমূলক কাজে যুক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। স্ব-দলের উদ্যোগে সিবিআর কর্ম এলাকায় বিভিন্ন ইউনিয়নে সামাজিক বনায়ন কর্মসূচী হাতে নিয়েছে। কার্যক্রমটি ইউনিয়ন পরিষদ এবং বাংলাদেশ বনবিভাগের সাথে চুক্তির মাধ্যমে বাস্তবায়ন হচ্ছে। এই কার্যক্রমের আওতায় রায়গঞ্জ, তাড়াশ, সিরাজগঞ্জ উপজেলায় মোট ১১  কিঃমিঃ রাস্তা সামাজিক বনায়নের আওতায় আনা হয়েছে। চুক্তির মেয়াদ কাল ৩০ বছর। চুক্তি অনুসারে উপকারভোগী পাবেন ৬০%, বন বিভাগ ২০%, ইউনিয়ন পরিষদ ১০%, জমির মালিক ১০% হারে সুফল পাবেন। এখানে বিভিন্ন প্রজাতির মোট ৭৫৬০ টি বনজ বরো চারা রোপন করা হয়েছে। আশা করা যায় অদূর ভবিষ্যতে এই গাছ থেকে যে আয় হবে তা দিয়ে সংগঠনগুলো স্বাবলম্বী হতে পারবে।

 

আরিফা নাছরিন

রিসার্চ এন্ড ডকুমেন্টেশন অফিসার

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম-এনডিপি

সিরাজগঞ্জ