অটিস্টিক ব্যক্তিদের সুরক্ষায় আইন পাশ

নিজস্ব প্রতিবেদকঃ প্রতিবন্ধী ব্যক্তি শনাক্তকরণ, মাত্রা নিরূপণ, নিজ পরিবারের সঙ্গে বসবাস সহায়তা প্রদান, অভিভাবকের মৃত্যুতে তার জীবনব্যাপী পরিচর্যা, সুবিধা বঞ্চিতদের নিরাপত্তা ও পুনর্বাসন, বিশেষ শিক্ষা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং উত্তরাধিকার প্রাপ্তি নিশ্চিতকল্পে অটিজম, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও কল্যাণসহ সার্বিক সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে জাতীয় সংসদে বিল পাস করা হয়েছে।

সমাজ কল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ ‘নিউরো-ডেভলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট বিল-২০১৩’ সংসদে পাসের প্রস্তাব তুললে তা কণ্ঠভোটে পাশ হয়।

 

অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারস, ডাউন সিনড্রম, বুদ্ধিপ্রতিবন্ধিতা ও সেরিব্রাল পালসি- এই চার ধরণের প্রতিবন্ধিতাকে ‘নিউরো-ডেভেলপমেন্টাল’ প্রতিবন্ধিতা হিসেবে চিহ্নিত করে বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, নিউরো ডেভেলপমেন্ট বা স্নায়ুবিক বিকাশজনিত প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ধরণের সীমাবদ্ধতা থাকায় তারা দেশে বিদ্যমান নীতি, আইন ও বিধি-বিধান অনুযায়ী অধিকার সুরক্ষা ও উন্নয়নের প্রয়োজন মেটাতে যথাযথ ভূমিকা রাখতে পারছে না। তাদের সুরক্ষার জন্যই এই আইন প্রণয়ন করা হচ্ছে।

প্রধানমন্ত্রীকে সভাপতি করে ট্রাস্টের উপদেষ্টা পরিষদ গঠনের বিধান রেখে ১৩ জন মন্ত্রীসহ বিশিষ্ট ব্যক্তি ও বিশেষজ্ঞ এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে এই ট্রাস্টি বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে। তবে প্রধানমন্ত্রী চাইলে যে কোন একজন মন্ত্রীকে এই উপদেষ্টা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব দিতে পারবেন।

 

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর সমাজ কল্যাণমন্ত্রী বিলটি সংসদে উত্থাপন করার পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। গত ৭ অক্টোবর বিলে চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।