নরসিংদী জেলার প্রতিবন্ধী মানুষের উন্নয়নে বদ্ধপরিকর সিডিপি

9

নরসিংদী জেলার প্রতিবন্ধী মানুষের উন্নয়নের লক্ষ্যে বদ্ধপরিকর সামাজিক ও অলাভজনক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সেন্টার ফর দি ডিজএ্যাবল্ড পিপল (সিডিপি)। প্রতিবন্ধী মানুষ দ্বারা পরিচালিত ডিপিও হিসেবে পরিচিত। সংগঠনটির পরিচালনা পরিষদের পাঁচ জন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি ছাড়াও একজন শ্রবণ ও বাক ব্যক্তি এবং একজন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি রয়েছেন।

 

প্রতিবন্ধী ব্যক্তি ও পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে বদ্ধপরিকর এই সংগঠনটির মূল লক্ষ্য তাদেরকে নিজেদের অধিকার সম্বন্ধে সচেতন করার পাশাপাশি সরকার ঘোষিত সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অন্তর্ভুক্ত করে একীভূত সমাজ প্রতিষ্ঠা করা। সম্প্রতি নরসিংদী জেলায় বসবাসরত প্রতিবন্ধী মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে নানা পদক্ষেপ ও পরিকল্পনা গ্রহণ করেছে তারা। সংগঠনটির সভাপতি ও নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আল আমিন জানান, সিডিপি প্রাথমিক ভাবে স্থানীয় সম্পদ যেমন- সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, শিল্পপতি ও প্রশাসনের আর্থিক সহযোগিতায় কাজে লাগিয়ে ২০১৪ সালের মধ্যে নরসিংদী জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষার্থী, পরিচালনা কমিটির সদস্য ও স্থানীয় জনগণের সাথে সচেতনতামূলক সভা সেমিনারের আয়োজন করবে। যাতে প্রতিটি মানুষ সহজেই প্রতিবন্ধী মানুষ সম্পর্কে ধারনা লাভ করে এবং তাদের সহযোগিতায় এগিয়ে আসেন। তাছাড়া সহায়ক উপকরণ বিতরণ, প্রশিক্ষন প্রদান (আইজিএ, কম্পিউটার) ও এ্যাডভোকেসি লবিং করার ব্যাপারে সবার সহযোগিতা প্রত্যাশা করছেন তিনি।

 

উল্লেখ্য, সিডিপি গত ১৮ জুলাই আয়ুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের সহযোগিতায় ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে স্থানীয় জনগণকে সাথে নিয়ে ‘প্রতিবন্ধী ব্যাক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’ বিষয়ে উন্মুক্ত আলোচনার আয়োজন করেছিল যেখানে প্রতিবন্ধিতা বিষয়ক নানান আলোচনা উঠে আসে যা সম্পর্কে অনেকেরই ধারণা ছিল না বলে স্থানীয়রা জানান।

 

এর পরিচালনা পরিষদের সদস্যরা হলেন- আল আমিন (সভাপতি-শারীরিক প্রতিবন্ধী), মোঃ হাফিজুল্লাহ (সহ-সভাপতি-শারীরিক প্রতিবন্ধী), মোসাঃ মেহেরুন্নেসা মৌসুমী (সাঃ সম্পাদক- শ্রবণ-বাক প্রতিবন্ধী), মোঃ মামুন মোল্লা (সহ-সাঃ সম্পাদক- শারীরিক প্রতিবন্ধী), মোঃ খায়রুজ্জামান (কোষাধ্যক্ষ- শারীরিক প্রতিবন্ধী), মোসাঃ মালতি বেগম (সদস্য-দৃষ্টি প্রতিবন্ধী), মোঃ কামাল হোসেন (সদস্য- শারীরিক প্রতিবন্ধী)।