দিল্লির রাস্তায় দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য অডিটরি ট্রাফিক সিগনাল চালু

13

-অপরাজেয় ডেস্ক

দৃষ্টি প্রতিবন্ধী মানুষের চলাচল সহজ করতে এবং নিরাপত্তা প্রদানের লক্ষ্যে ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন পয়েন্টে ৫৭টি অডিটরি ট্রাফিক সিগনাল চালু করা হয়েছে বলে জানিয়েছে দিল্লি হাইকোর্ট। এই অডিটরি সিগনালের মাধ্যমে এখন থেকে দৃষ্টি প্রতিবন্ধী মানুষেরা ট্রাফিক সিগনালে কোন লাইট জ্বলছে তা কারো সাহায্য ছাড়া নিজেরাই বুঝতে পারবেন।

 

প্রধান বিচারপতি জি রোহানি এবং বিচারপতি রাজিভ সাহাই এন্ডলোর একটি বেঞ্চকে দিল্লি সরকারের স্ট্যান্ডিং কাউন্সিল জুবেদা বেগম আরও জানান যান চলাচল সহজ করার জন্য সর্বোচ্চ সংখ্যক ট্রাফিক পুলিশ নিয়োগ দেয়া হয়েছে। দিল্লি সরকারের ঘোষণাটি এমন সময় এসেছে যখন পিআইএল ট্রাফিক সিগনালে দৃষ্টি প্রতিবন্ধী মানুষের সুবিধার্থে রাস্তায় অডিটরি ট্রাফিক সিগনাল এবং জনগুরুত্বপূর্ণ স্থানগুলোতে শারীরিক প্রতিবন্ধী মানুষের জন্য প্রবেশপথের নিকটে রিজার্ভ পার্কিং এর ব্যবস্থা বাস্তবায়নের বিষয়ে দিক নির্দেশনা জানার অপেক্ষায় ছিল। এদিকে দিল্লি হাইকোর্ট পূর্ব দিল্লি মিউনিসিপ্যালিটি কর্পোরেশন, উত্তর দিল্লি মিউনিসিপ্যালিটি কর্পোরেশন, দক্ষিণ মিউনিসিপ্যালিটি কর্পোরেশন, ডিডিএ এবং এনডিএমসি এর কাছেও তাদের জবাব চেয়ে পাঠিয়েছে।

 
বর্তমানে সারা দিল্লিতে যানবাহনের সহজ চলাচল এবং পথচারী ও অন্যান্যদের নিরাপত্তা নিশ্চিত করতে দিল্লি ট্রাফিক পুলিশকে মোট ৮৫৭টি ট্রাফিক সিগনাল এবং ৪০১টি ট্রাফিক ব্লিংকারস দেয়া হয়েছে। এছাড়া মোট ৫৭টি ট্রাফিক সিগনালে দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য অডিটরি ডিভাইস বসানো হয়েছে, দিল্লি পুলিশের পক্ষ থেকে জুবেদা বেগম জানান। ২০২১ সালের মাস্টার প্ল্যান গাইডলাইন অনুযায়ী শারীরিক প্রতিবন্ধী মানুষের জন্য রিজার্ভ পার্কিং এর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং স্থানটিকে সাইনবোর্ডের মাধ্যমে চিহ্নিত করতেও নির্দেশনা পাঠানো হয়েছে। দক্ষিণ মিউনিসিপ্যালিটি কর্পোরেশন জানিয়েছে, প্রতিবন্ধী মানুষের জন্য বাধামুক্ত পরিবেশ তৈরি করতে তাদের বিভাগগুলোকে বিল্ডিং বাইলজ মেনে চলতে সঠিক গাইডলাইন দেয়ার নির্দেশ পাঠানো হয়েছে। এদিকে, ট্রাফিক পুলিশ জানিয়েছে তারা অডিটরি সিগনাল বসানোর জন্য আরো ৩৫টি স্থান চিহ্নিত করেছে। অচিরেই সেখানেও এই সিগনাল চালু হয়ে যাবে।