দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর জন্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন

-ভাস্কর ভট্টাচার্য

“সকলের জন্যে শিক্ষা” এই মূলমন্ত্র নিয়ে প্রতি বছরের ন্যায় এবারো বাংলাদেশ সরকার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বিনামূল্যে ৩৩ কোটি ৬২ লক্ষ ৯৬ হাজার ৯২৩ টি বই বিতরণ কার্যক্রম হাতে নিয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০শে ডিসেম্বর গণভবনে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সকল শিক্ষার্থীদের জন্য বছরের প্রথম দিন নতুন বই প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে আয়োজিত কর্মসূচির একটি উল্লেখযোগ্য দিক হলো এই প্রথমবার প্রাথমিক শিক্ষাস্তরের সকল দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরাও পাচ্ছে বিনামূল্যে তাদের ব্যবহার উপযোগী ডেইজি মাল্টিমিডিয়া বই। এরই ধারাবাহিকতায় আগামী বছরে প্রাথমিক শিক্ষাস্তরের পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের সকল দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরাও বিনামূল্যে বই বিতরণ কর্মসূচির আওতায় আসবে। শিক্ষায় তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে এটুআই প্রোগ্রাম, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের দেয়া হচ্ছে ডেইজী মাল্টিমিডিয়া বই, ইলেকট্রনিক বই এবং ব্রেইল বই। উল্লেখ্য ডেইজী মাল্টিমিডিয়া দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী একটি পরিপূর্ণ টেক্সট ও অডিও ডিজিটাল মাল্টিমিডিয়া বই। বইটির ব্যবহারের জন্য প্রয়োজন আমিস (AMIS) অথবা ডিডি রিডার (DD) সফটওয়্যার। এই সফটওয়্যার সিডি কিংবা জাতীয় তথ্যকোষ থেকে ডাউনলোড করা সম্ভব। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। এরই প্রেক্ষিতে এটুআই এর সার্ভিস ইনোভেশন ফান্ড এর (এসআইএফ) সহায়তায় ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা) ইতিমধ্যে প্রাথমিক শিক্ষাস্তরের পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের সকল পাঠ্যবই ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এটুআই প্রকল্পের উদ্যোগে ইতিমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের সকল পাঠ্যপুস্তক ই-বুকে রূপান্তর করা হয়েছে এবং ওয়েবসাইট এ আপলোড করা হয়েছে। এর ফলে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, গবেষক যে কেউ বিনামূল্যে যেকোনো সময়ে পাঠ্যপুস্তকের বিষয় ডাউনলোড করে প্রয়োজন মেটাতে পারেন।
ডেইজী বই ব্যবহারের নির্দেশিকাঃ
ডেইজী মাল্টিমিডিয়া যা একটি Full Text Full Audio বই। যা আপনি পড়তে, শুনতে ও দেখতে পাবেন। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীসহ সকল শিশুরাও ব্যবহার করতে পারবে। বইটি ব্যবহারের জন্য জাতীয় তথ্যকোষ (http://www.infokosh.gov.bd/infokosh-talking-books) থেকে ডাউনলোড করুন আমিস সফটওয়্যার অথবা ডিডি রিডার। http://www.daisy.org/amis/download এই সফটওয়্যারটি ইনস্টল করুন আপনার ক¤িপউটারে। এই সফটওয়্যারসমূহ সিডিতেও সংযুক্ত করা হয়েছে। ডেইজী বইগুলো এই সফটওয়্যারের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এই বইসমূহ যে কোন মোবাইল অথবা এমপিথ্রি প্লেয়ারে অডিও শুনতে পাবেন। বইটির ইউনিকোড জাতীয় ই-তথ্যকোষে আপলোড করা হয়েছে। এই ইউনিকোড বইসমূহ বাংলা স্ক্রীন রিডিং সফটওয়্যার দিয়ে পড়া যাবে এজন্য আপনি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন বাংলা এনভিডিএ স্ক্রীন রিডিং সফটওয়্যার।

এখানে http://sourceforge.net/projects/nvda/files/releases/2014.2/nvda_2014.2.exe/download  ডেইজী ই-বুক ও আপলোড করা হয়েছে। যা আপনি ডেইজী প্লেয়ার ব্যবহার করে পড়তে পারবেন।www.daisy.org/marketplace#main-content এন্ড্রয়েড ফোনের ব্যবহারকারীগণ Go Read App for Android টি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। http://www.daisy.org/tools/splayback এই বইসমূহের ডিজিটাল ব্রেইল কপি প্রণয়ন করা হয়েছে। যা আপনি ব্রেইলে প্রিন্টের জন্য ব্যবহার করতে পারেন। ব্রেইল প্রিন্টের জন্য Duxbery Software টি ব্যবহার করা যেতে পারে।

http://www.infokosh.gov.bd/infokosh-talking-books#sthash.S7uEkR0L.dpuf এ সংক্রান্ত কোন তথ্য সম্বন্ধে বিস্তারিত জানতে যোগাযোগ করুন এটুআই অথবা ইপসা কর্তৃপক্ষের সাথে। যোগাযোগ – www.a2I.pmo.gov.bd, www.ypsa.org

 

ইমেল – vashkar79@hotmail.com