এসইউসিসির উদ্যোগে এন্ড্রোয়েড মোবাইল প্রশিক্ষণ কর্মশালা

21

 

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের দুইদিন ব্যাপী এন্ড্রোয়েড মোবাইল প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয় গত ১৮ ও ১৯ ডিসেম্বর। ১০ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণের দায়িত্ব পালন করেন পাবনা থেকে আগত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি মো: মনিরুজ্জামান চৌধুরী।

 

সোসাইটি ফর ইউনিক কেপাবল সিটিজেনস (এসইউসিসি) এর উদ্যোগে দ্বিতীয়বারের মত আয়োজিত এই কর্মশালা প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) এর সম্মেলন কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন এসইউসিসি প্রতিবন্ধী মানুষদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধির চেষ্টা করছে। এর মধ্যে এন্ড্রোয়েড মোবাইল প্রশিক্ষণ, মোবিলিটি প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, অ্যাডভোকেসিমূলক কার্যক্রম এবং সঙ্গীতসহ অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ড রয়েছে। এতে প্রতিবন্ধী মানুষদের প্রতিভা বিকাশের সুযোগ তৈরি হচ্ছে বলে সংগঠনটি মনে করে। এ বিষয়ে সংগঠনের মহাসচিব সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহাবুদ্দিন আহমেদ দোলন বলেন, এ ধরনের কর্মসূচীর মাধ্যমে সারাদেশের দৃষ্টি প্রতিবন্ধী মানুষসহ সকল ধরনের প্রতিবন্ধী মানুষকে দক্ষ ও সক্ষম করে গড়ে তুলে সমাজের মূল স্রোতধারায় কাজ করার উপযোগী করে গড়ে তোলার চেষ্টা করছি আমরা। যারা সঙ্গীতসহ সাংস্কৃতিক প্রতিভার অধিকারীদের বিকাশের জন্য এসইউসিসি নিয়মিত সঙ্গীত প্রশিক্ষণের আয়োজন করছে।

 

কর্মশালার উদ্ধোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এসইউসিসি এর চেয়ারম্যান আশিকুর রহমান অমিত। তিনি বলেন, এসইউসিসি জন্মলগ্ন থেকেই তথ্য ও প্রযুক্তির উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এন্ড্রোয়েড প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়। শুধু মাত্র দেশে নয় উপমহাদেশে এই প্রথম এন্ড্রোয়েড মোবাইল প্রশিক্ষণ দিয়েছি আমরা। তার আগে দৃষ্টি প্রতিবন্ধী মানুষকে এন্ড্রোয়েড মোবাইলের ওপর ওরিয়েন্টেশন দিয়ে তাদের চাহিদার ওপর ভিত্তি করে এই প্রশিক্ষণটি শুরু হয়। পরবর্তীতে বাংলাদেশের প্রতিটি জেলায় এই প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

 

উল্লেখ্য, এসইউসিসি প্রতিবন্ধী মানুষদের বিশেষত যুব প্রতিবন্ধী ব্যক্তিদের দাবী জাতীয় পর্যায়ে পৌঁছে দিতে কাজ করে চলেছে। এটি প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা পরিচালিত এবং তাদের জন্য নিয়োজিত একটি সংগঠন। তাদের দক্ষতা বৃদ্ধি, সচেতনতা ও অধিকার প্রতিষ্ঠা এর একমাত্র লক্ষ্য।