বাড়ি13th issue, December 2015চট্টগ্রামে শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের বঞ্চনা

চট্টগ্রামে শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের বঞ্চনা

 

অপরাজেয় প্রতিবেদক

চট্টগ্রামে শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের অভিযোগ সরকারের সুদৃষ্টি নেই তাদের প্রতি। ইশারা ভাষার দোভাষীর অভাব সবচেয়ে বেশি পীড়াদায়ক।

 

আদালতে মামলা মোকদ্দমা এবং পারিবারিক বিভিন্ন বিরোধ নি®পত্তি বিষয়ে সহায়তার অভাবে তারা বেশ সমস্যায় পড়ছেন। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষেরা বেশির ভাগই উচ্চ শিক্ষা পান না। ফলে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কাজের সুযোগ দেয়া হয় না তাদের।

চট্টগ্রাম বধির উন্নয়ন সংস্থা (সিডিডিও) এর সাধারণ স¤পাদক নিমাই বণিক এ প্রসঙ্গে বলেন, শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের প্রতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থা সহজ করতে সরকারি উদ্যোগ নেয়া জরুরী। পাঠ্য পুস্তক বিতরণ করা দরকার।

 

তার অভিযোগ বহুবার আবেদন করেও আমাদের অফিস প্রদানের জন্য জমির আবেদন মঞ্জুর করেন নি চট্টগ্রাম জেলা প্রশাসক। কোন প্রকার সহযোগিতাও দেন নি কেউ। তাছাড়া প্রতিবন্ধী মানুষকে আইন শৃঙ্খলা বাহিনী সহায়তা প্রদান করে না। এমনকি আইনগত ব্যবস্থা নিতে অনুরোধ করলে তাতেও সহায়তা পাওয়া যায় না।

 

সর্বশেষ

চাকরি নামক সোনার হরিণ নিয়ে যখন তামাশা!

প্রতিবন্ধী মানুষের জব প্লেসমেন্ট সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে বি-স্ক্যান’র গত ২৩ ফেব্রুয়ারি, ২০২২ তিনমাসের একটি চুক্তি হয়।...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ