স্নাতকোত্তর পর্যায়ের শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের সরকারি অনুদান

15

 

এই প্রথমবার স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করেছে সরকার। বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের প্রশিক্ষণ কেন্দ্রে শিক্ষার্থীদের দেড় লাখ টাকার অনুদানের চেক বিতরণ করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান।

 

বাংলা ইশারা ভাষা দিবস উদ্যাপনের প্রাক্কালে সমাজকল্যাণ পরিষদ ও সোসাইটি অব দ্য ডেফ অ্যান্ড সাইন ল্যাঙ্গুয়েজ ইউজার্স (এসডিএসএল) এর উদ্যোগে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিক্ষার্থীকে এককালীন পাঁচ হাজার টাকা করে এই অনুদান দেয়া হয়। সভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, সাবেক সমাজকল্যাণ সচিব তারিক-উল-ইসলাম এবং সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব আব্দুল লতিফকে আন্তরিক ধন্যবাদ দেয়া হয়। সমাজকল্যাণ পরিষদের বিভিন্ন প্রশিক্ষণে ও অনুদান কার্যক্রমে এখন পর্যন্ত উপেক্ষিত শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষ ও তাদের সংগঠনের কার্যকর অংশগ্রহণের ওপরেও গুরুত্ব প্রদানের অনুরোধ জানান তিনি।

 

প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন এসডিএসএলের সভাপতি এম. ওসমান খালেদ বলেন, শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিক্ষার্থীরা মূলধারার উচ্চশিক্ষার সুযোগ থেকে বেশির ভাগই বঞ্চিত হয়। শিক্ষা ব্যবস্থায় বাংলা ইশারা ভাষার যথাযথ প্রচলন না থাকাকে দায়ী করে তিনি আরও বলেন, এমনকি উপবৃত্তিও পায় না তারা। এ সময় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব আব্দুল লতিফ শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ভবিষ্যতেও এ ধরনের শিক্ষাবৃত্তি প্রদানের অঙ্গীকার ব্যক্ত করেন।

উল্লেখ্য, সারা দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাছাই করে নিয়ে আসার কাজটি এসডিএসএল করেছে দ্রুততম সময়ে।