হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিকে সিঁড়ি দিয়ে ওঠানো-নামানোর সহজ পদ্ধতি

12

 

অপরাজেয় ডেস্ক

 

বাংলাদেশের বেশির ভাগ জায়গা হুইলচেয়ার ব্যবহারকারী মানুষের জন্য প্রবেশগম্য নয়। লিফটের ব্যবস্থাও নেই সব জায়গায়। প্রায়ই হুইলচেয়ার ব্যবহারকারী মানুষকে সিঁড়ি দিয়ে ওপরে তোলার বা নামানোর প্রয়োজন পড়ে। আমাদের দেশের মানুষেরা হুইলচেয়ারটি ব্যবহারকারীসহ সহজে নামানো বা ওঠানোর পদ্ধতি জানেন না বলে বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, চেয়ার আলাদা এবং মানুষটিকে পাঁজাকোলে নিয়ে সিঁড়ি দিয়ে নামানো বা ওঠানোর দৃশ্য। যা শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি, বিশেষত তিনি নারী হুইলচেয়ার ব্যবহারকারীর জন্য তা হয়ে ওঠে অত্যন্ত বিব্রতকর। আর এই অস¦স্তিজনক পরিবেশ এড়াতে বেশির ভাগ সময়ই অনেকে ঘরের বাইরে যেতে চান না।

 

নিম্নলিখিত পদ্ধতিতে মাত্র দুজন মানুষের সাহায্যে হুইলচেয়ারে বসে থাকা ব্যক্তিকে স¦স্তিকর পরিবেশের সৃষ্টি না করেই নিরাপদে খুব সহজেই সিঁড়ি দিয়ে ওপরে তোলা ও নামানো যায়।

সতর্কতা: কখনো একা একজন সাহায্যকারী এভাবে সিঁড়ি দিয়ে হুইলচেয়ার ওঠানো বা নামানোর চেষ্টা করবেন না। এটি বিপজ্জনক।

দুজনের মধ্যে যিনি একটু বেশি শক্তিশালী, তিনি হুইলচেয়ার ব্যবহারকারীর মাথার দিকে অর্থাৎ পেছনে থাকবেন। তার দায়িত্বটিই বেশি।

 

 

সিঁড়ি দিয়ে ওপরে তোলার সময়:

* হুইলচেয়ারটিকে সিঁড়ির বিপরীতে মুখ করে রাখুন (হাতলের দিকটি সিঁড়ির দিকে থাকবে)।

* একজন সাহায্যকারী সিঁড়ির ওপর উঠে হুইলচেয়ারের পেছন দিকের হাতল দুটি ধরুন। পরীক্ষা করে দেখুন, হাতলের ধরার জায়গাটি (গ্রিপ) যেন পিছলে না যায়।

* অন্য সাহায্যকারী হুইলচেয়ারের সামনে থেকে ঠিক সামনের ছোট চাকার ওপরের অংশটি দুহাতে ধরবেন। ধরার সময় খেয়াল করতে হবে, এমন কোনো অংশ যেন তিনি না ধরেন, যা হাত থেকে ছুটে যেতে পারে। যেমন, পাদানি (ফুট রেস্ট), হাত রাখার জায়গা (আর্ম রেস্ট) ইত্যাদি। এই অবস্থায় হুইলচেয়ার ওপরে তোলার আগে উভয় সাহায্যকারীকে হাঁটু ভেঙে পিঠটাকে একটু ধনুকের মতো পেছনে বাঁকিয়ে নিতে হবে।

* হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তির মাথার দিকের সাহায্যকারী (যিনি দুহাতে হাতল দুটি ধরেছেন) হুইলচেয়ার থেকে ঠিক এক সিঁড়ি ওপরে এক পা রাখবেন, অন্য পা রাখবেন আর এক ধাপ ওপরে।

* যতক্ষণ পর্যন্ত দুজন সাহায্যকারী একটি সুবিধাজনক ভারসাম্যমূলক অবস্থায় (ব্যালেন্স পয়েন্টে) না পৌঁছেন, ততক্ষণ তারা একই সঙ্গে চেয়ারটিকে পেছন দিকে হেলিয়ে দেবেন। এ অবস্থায় হুইলচেয়ারের পেছনের বড় চাকা দুটি শুধু মাটিতে থাকবে এবং এভাবে ধরতে সুবিধা হবে।

* এবার চেয়ারটিকে আস্তে করে সামান্য পেছন দিকে হেলিয়ে নিয়ে সিঁড়ির ওপরের ধাপে গড়িয়ে দিন। সম্ভব হলে হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিও চাকা পেছন দিকে ঘুরিয়ে ওপরে উঠতে সাহায্য করতে পারেন।

* প্রতিটি ধাপে ওঠার পর সাহায্যকারীরা নিজেদের অবস্থান আবার ঠিক করে নেবেন।

* এই পদ্ধতিতে সবগুলো সিঁড়ি পার হওয়ার পর, চেয়ারটি পেছন দিকে হেলিয়ে রাখুন যতক্ষণ পর্যন্ত না হুইলচেয়ারের চারটি চাকা মাটিতে ঠিকমতো নামানো হয়।

 

সিঁড়ি দিয়ে নিচে নামানোর সময়:

* হুইলচেয়ারটিকে সামনের দিকে গড়িয়ে সিঁড়ি দিয়ে নামাতে হবে।

* একজন সাহায্যকারী হুইলচেয়ারের পেছন দিকের হাতল দুটি ধরুন। পরীক্ষা করে দেখুন, হাতলের ধরার জায়গাটি (গ্রিপ) যেন পিছলে না যায়।

* অন্য সাহায্যকারী হুইলচেয়ারের সামনে থেকে ধরবেন, ঠিক সামনের ছোট চাকার ওপরের অংশটি। ধরার সময় খেয়াল করতে হবে এমন কোনো অংশ যেন তিনি না ধরেন, যা হাত থেকে ছুটে যেতে পারে। যেমন- পাদানি (ফুট রেস্ট), হাত রাখার জায়গা (আর্ম রেস্ট) ইত্যাদি।

* পায়ের দিকের সাহায্যকারী এক পা সিঁড়ির দ্বিতীয় ধাপে, আরেক পা তৃতীয় ধাপে রাখবেন। হাঁটু দুটো অল্প ভাঁজ করতে হবে।

* চেয়ারটি তুলে নামানোর আগে উভয় সাহায্যকারীকে হাঁটু ভেঙে পিঠটাকে একটু ধনুকের মতো বাঁকিয়ে নিতে হবে।

* যতক্ষণ পর্যন্ত দুজন সাহায্যকারী একটি সুবিধাজনক ভারসাম্যমূলক অবস্থায় (ব্যালেন্স পয়েন্টে) না পৌঁছেন, ততক্ষণ তারা একই সঙ্গে চেয়ারটিকে পেছন দিকে হেলিয়ে দেবেন। এ অবস্থায় হুইলচেয়ারের পেছনের বড় চাকা দুটি শুধু মাটিতে থাকবে এবং এভাবে ধরতে সুবিধা হবে।

* আস্তে চেয়ারটি হেলিয়ে নিয়ে গড়িয়ে সিঁড়ির একটি একটি করে ধাপ নিচে নামিয়ে আনুন।

* প্রতিটি ধাপে নামার পর সাহায্যকারীরা নিজেদের অবস্থান আবার ঠিক করে নেবেন।

* সবগুলো সিঁড়ি পেরিয়ে নিচে নেমে যাবার পর, চেয়ারটি আস্তে করে মেঝেতে রাখুন; যতক্ষণ না হুইলচেয়ারের চারটি চাকা মাটিতে ঠিকমতো নামানো হয়।

 

শুধু একজন সাহায্যকারী হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিকে একটু উঁচু ফুটপাত, চৌকাঠ ইত্যাদি সামান্য উঁচু জায়গায় ওঠানোর পদ্ধতি:

* হুইলচেয়ারের সামনের চাকাটি ফুটপাত/চৌকাঠের ওপর তুলে দিন।

* চেয়ারটি পেছন দিকে হেলিয়ে সামনের ছোট চাকা দুটি ফুটপাত/চৌকাঠের ওপর দিয়ে শূন্যে তুলে ফেলুন।

* চেয়ারটি সামনের দিকে ঠেলে পেছনের বড় চাকা দুটি ফুটপাত/চৌকাঠের সঙ্গে লাগিয়ে দিন।

* আপনার কোমরের সাহায্যে চেয়ারটি পেছন দিক থেকে ঠেলে ফুটপাত/চৌকাঠের ওপর উঠিয়ে দিন।

 

হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিকে একজন সাহায্যকারী একটু উঁচু ফুটপাত/চৌকাঠ ইত্যাদি জায়গা থেকে নামানোর পদ্ধতি:

* হুইলচেয়ারটিকে পেছনে চাপ দিয়ে সামনের ছোট চাকা দুটি সামান্য শূন্যে তুলে ফেলুন। তারপর চেয়ারটি সামনে এগিয়ে নিন, যতক্ষণ না সামনের চাকাটি ফুটপাত/চৌকাঠটি পার হয়ে যায়। সামনের ছোট চাকা দুটি শূন্যেই তোলা থাকবে।

* আপনার কোমরটি চেয়ারের পেছন দিকে লাগিয়ে দিন। পাশ হয়ে দাঁড়িয়ে এক পা ফুটপাত/চৌকাঠের নিচে নামিয়ে দিন এবং আপনার শরীরের ভারটি নিচে রাখা পায়ে নিয়ে আসুন। পেছনের বড় চাকা দুটি ফুটপাত/চৌকাঠের নিচে নামিয়ে আনুন।

* ফুটপাত/চৌকাঠ পার হওয়ার পর সামনের চাকাটি আস্তে করে মাটিতে নামিয়ে আনুন।