টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহে প্রতিবন্ধী মানুষেরা

54

অপরাজেয় ডেস্ক

 

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যসমূহ বা Millennium Development Goals সংক্ষেপে এমডিজি শেষে এখন পৃথিবী মেতেছে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ বা Sustainable Development Goals (এসডিজি) নিয়ে।

১৭টি লক্ষ্য এবং ১৬৯টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে জাতিসংঘ কর্তৃক আগামী ১৫ বছরের জন্য এই টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ ঘোষিত হয় গত ২৫ সেপ্টেম্বর ২০১৫। বিশ্বকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করে সবার জন্য সমমর্যাদায় বাসযোগ্য করাই এসডিজি এর মূল উদ্দেশ্য।

প্রতিবন্ধী মানুষের জন্য এমডিজিতে উল্লেখযোগ্য কিছু না থাকার ঘাটতি মেটাতেই যেন এসডিজিতে প্রতিবন্ধী মানুষের সম-অধিকার এবং অংশগ্রহণকে বিশেষভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

এসডিজির ১৭টি লক্ষ্যসমূহ অর্জনে নির্ধারিত ১৬৯টি লক্ষ্যমাত্রার মধ্যে যেসব প্রতিবন্ধী ব্যক্তির বিষয়গুলো সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে তা হলো:

১.৩  ২০৩০ সালের মধ্যে অতি দরিদ্র, বিপন্ন জনগোষ্ঠীসহ সবার জন্য জাতীয়ভাবে উপযোগী সামাজিক নিরাপত্তা পরিমাপযোগ্য ও যথোপযুক্ত বাস্তবায়ন করা।

১.৩  ২০৩০ সালের মধ্যে নারী ও পুরুষ, বিশেষত অতি দরিদ্র ও বিপন্ন জনগোষ্ঠীর অর্থনৈতিক সম্পদ ও প্রাকৃতিক সম্পদ, উত্তরাধিকার, যথাযথ তথ্যপ্রযুক্তি, ক্ষুদ্রঋণসহ সব সেবায় সম-অধিকার নিশ্চিত করা।

৪.৫   ২০৩০ সালের মধ্যে শিক্ষার ক্ষেত্রে জেন্ডার বৈষম্য দূর করে প্রতিবন্ধী মানুষ ও ঝুঁকির মধ্যে থাকা শিশুসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সর্বস্তরে শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণে সম-অংশগ্রহণ নিশ্চিত করা।

৪.ক  শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা গ্রহণকারীর মধ্যে যেমন শিশু, প্রতিবন্ধী মানুষ ও জেন্ডার বৈষম্যহীন হতে হবে এবং সবার জন্য নিরাপদ, অ-সহিংস, একীভূত ও কার্যকর শিক্ষণ নিশ্চিত করা।

৬.১  ২০৩০ সালের মধ্যে সবার জন্য সর্বজনীন ও ন্যায্যতার ভিত্তিতে নিরাপদ ও সুলভ পানীয় জলের ব্যবস্থা করা।

৬.২  ২০৩০ সালের মধ্যে সবার জন্য বিশেষত নারী, শিশু এবং বিপন্ন জনগোষ্ঠীর জন্য খোলা স্থানে মলত্যাগ রোধসহ পর্যাপ্ত এবং ন্যায়সঙ্গত স্বাস্থ্যবিধি ও পয়োনিষ্কাশনব্যবস্থা নিশ্চিত করা।

৮.৫  ২০৩০ সালের মধ্যে যুবক ও প্রতিবন্ধী মানুষসহ সকল নারী পুরুষের জন্য মানসম্পন্ন ও উৎপাদনশীল কর্মসংস্থান এবং উপযোগী কর্মব্যবস্থা সম্পাদন করা এবং সম-মজুরি নিশ্চিত করা।

১০.২  ২০৩০ সালের মধ্যে নারী ও পুরুষ, প্রতিবন্ধী মানুষ, আদিবাসী, বর্ণ, ধর্ম, বয়স, লিঙ্গনির্বিশেষে সবার সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অন্তর্ভুক্তি ও ক্ষমতায়ন নিশ্চিত করা।

১১.২  ২০৩০ সালের মধ্যে নারী, শিশু, প্রতিবন্ধী মানুষ ও বৃদ্ধদের প্রতি বিশেষ মনোযোগী হওয়াসহ সবার জন্য নিরাপদ চলাচলের উন্নয়ন এবং গণপরিবহনের ব্যবস্থা নিশ্চিত করা।

১১.৭  ২০৩০ সালের মধ্যে নারী ও শিশু, বৃদ্ধ এবং প্রতিবন্ধী মানুষের জন্য সর্বজনীন নিরাপদ প্রবেশগম্যতা, একীভূত ও প্রবেশগম্য, দূষণমুক্ত ও খোলা জায়গার ব্যবস্থা করা।

১৭.১৮ ২০২০ সালের মধ্যে ভৌগোলিক অবস্থান, আয়, জেন্ডার, বয়স, বর্ণ, আদিবাসী ও অভিবাসী প্রভৃতির নির্ভরযোগ্য ও সুসংহত তথ্য সংরক্ষণের জন্য স্বল্পোন্নত বা উন্নত রাষ্ট্রের সক্ষমতা বৃদ্ধি করা।