বুদ্ধি প্রতিবন্ধী শিশু এ্যানির ধর্ষণ ও হত্যাকারীদের গ্রেপ্তারের দাবি

24

বুদ্ধি প্রতিবন্ধী শিশু এ্যানির ধর্ষণ ও হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন পালন করেছে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনসমূহ। কোমলমতি শিশু এ্যানির ওপর ঘটে যাওয়া নির্মম ঘটনার প্রতিবাদ জানিয়ে অবিলম্বে অপরাধীদের কঠোর শাস্তি দাবি করেন প্রতিবন্ধী মানুষেরা।

প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি), রাজশাহী কল্পনা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, সোসাইটি অব দ্য ডেফ এন্ড সাইন ল্যাঙ্গুয়েজ ইউজার্সের (এসডিএসএল) এর যৌথ উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। ১৩ ডিসেম্বর ২০১৬ রাজশাহীর সাহেব বাজার জিরো পয়েন্টে এই মানববন্ধনে অংশ নেয় জেলার অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন ও বেশ কিছু এনজিও।

মানববন্ধনে বক্তারা বলেন, বিচারিক ব্যবস্থা দুর্বল হওয়ার কারণে ধর্ষণের মতো ভয়ানক অপরাধের বিচার হয় না। ফলে দিনে দিনে প্রতিবন্ধী নারী ও শিশু নির্যাতনের হার বেড়েই চলেছে। বিশেষত শ্রবণ প্রতিবন্ধী ও বাক প্রতিবন্ধী শিশু এবং বুদ্ধি প্রতিবন্ধী নারী ও শিশুদের ধর্ষণের ঘটনা বেশি ঘটে থাকে। শিশু এ্যানিসহ অন্যান্য প্রতিবন্ধী শিশুদের ওপর এই নির্যাতন বন্ধের জন্য সরকারের কঠোর হস্তক্ষেপ দাবি করেন তাঁরা।

 

পিএনএসপির সভাপতি এম. ওসমান খালেদ, এসডিএসএলের কোষাধ্যক্ষ রফিক জামান, কল্পনা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মো. সোহেল রানা ও সাধারণ সম্পাদক এস এম পারভেজ, নওগাঁ মুক্তি প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বিদ্যুৎ, বিজয় প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মুকুল, রজনীগন্ধা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রাসেল, এফডব্লিউসিএর পরিচালক ওহেদ খানম, রাজশাহী রোটারি ক্লাব প্রতিনিধিসহ অনেকেই বক্তব্য দেন।