অধিদফতর বাস্তবায়ন প্রক্রিয়াধীন; সমাজকল্যাণ সচিব

25

 

  অপরাজেয় প্রতিবেদক

প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর বাস্তবায়ন প্রক্রিয়াধীন বললেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান।

জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত (খসড়া) প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা শীর্ষক এক মতবিনিময় সভায়, গত ১৫ জুন ২০১৭ প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

 

আয়োজিত এ সভার মূল প্রবন্ধে সকল জেলা ও উপজেলা প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সংক্রান্ত কমিটি এখনও গঠিত এবং কার্যকর হয়নি উল্লেখ করা হয়। এ প্রেক্ষিত সমাজকল্যাণ সচিব বলেন, বর্তমানে প্রতিবন্ধী মানুষের কার্যক্রম বাস্তবায়নে পৃথক প্রশাসনিক প্রতিষ্ঠান নেই। সমাজ সেবা অধিদফতর অতিরিক্ত দায়িত্ব হিসেবে আইনের কমিটি নিয়ে কাজ করছে। ফলে জেলা ও উপজেলা পর্যায়ে সব কমিটি কার্যকরভাবে গঠন এবং এর কার্যক্রম শুরু করা যাচ্ছে না। এ সময় তিনি আরও বলেন, প্রক্রিয়াধীন প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর বাস্তবায়িত হলে এ সংকট কেটে যাবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। সভায় উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য নজরুল ইসলাম। অন্যান্যদের মধ্যে মতবিনিময় করেন ডিপিও ও এনজিও নেটওয়ার্কসহ বিভিন্ন ধরণের প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন, প্রতিবন্ধী নারী সংগঠন এবং সেবাপ্রদানকারী সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ।

 

উল্লেখ্য, সম্প্রতি প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর বাস্তবায়নে জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি প্রশাসনিক কমিটি গঠন করেছে।