বাড়ি1st Issue, December 2012স্টিফেন হকিং

স্টিফেন হকিং

স্টিফেন হকিং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এর গণিতবিদ্যার লুকাসিয়ান অধ্যাপক।সেই সাথে তিনি আন্তর্জাতিক বেষ্ট সেলার “কালের সংক্ষিপ্ত ইতিহাস” এর লেখক। বর্তমানে তিনি ক্যামব্রিজে অবস্থিত Centre for Theoretical Cosmology এর গবেষণার মহাপরিচালক। তার রচিত অন্যান্য উল্লেখ্য বই হল Brief History of Time(কালের সংক্ষিপ্ত ইতিহাস), the essay collection Black Holes and Baby Universe এবংThe Universe in a Nutshell  ইত্যাদি।

১৯৬৩ সালে হকিং মোটর নিউরন নামক জটিল রোগে আক্রান্ত হন এবং তার হাতে মাত্র দুই বছর ছিল।তা সত্তেও তিনি ক্যামব্রিজে পাড়ি জমান এবং প্রফেসরিয়াল ফেলো হন Gonville College Ges Caius College এ।সেই সাথে তিনি মেধাবী গবেষক হিসেবে খ্যাতি লাভ করেন।১৯৭৯ সাল থেকে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এর গণিতবিদ্যার লুকাসিয়ান অধ্যাপক যে পদে ১৬৬৩ সালে ছিলেন স্যার আইজাক নিউটন।হকিং এর এক ডজন এর ও বেশি সম্মাননা ডিগ্রি আছে এবং ১৯৮২ সালে তিনি ব্রিটিশ সম্মাননা সি বি ই অর্জন করেন।তিনি এখানকার একজন ফেলো এবং US National Academy of Science এর একজন  সদস্য। স্যার আলবার্ট আইনস্টাইন এর পর স্টিফেন হকিং কেই অন্যতম শ্রেষ্ঠ তাত্ত্বিক পদার্থবিদ হিসেবে গণ্য করা হয়।

সর্বশেষ

চাকরি নামক সোনার হরিণ নিয়ে যখন তামাশা!

প্রতিবন্ধী মানুষের জব প্লেসমেন্ট সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে বি-স্ক্যান’র গত ২৩ ফেব্রুয়ারি, ২০২২ তিনমাসের একটি চুক্তি হয়।...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ