বাড়ি2nd Issue, March 2013সর্বজনীন প্রবশেগম্যতা নিশ্চিত হউক

সর্বজনীন প্রবশেগম্যতা নিশ্চিত হউক

সর্বজনীন প্রবশেগম্যতা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি গুরুত্বর্পূণ বিষয় । প্রতিবন্ধী ব্যক্তিদের চলাচলের জন্য কোন না কোন সহায়ক ব্যবস্থার প্রয়োজন হয়।  ফলে এই সহায়ক ব্যবস্থাসহ চলাচলের ক্ষেত্রে তারা বিশেষ অসুবিধার সম্মুক্ষিন হন। কিন্তু আমরা যদি একটু সচতেন হই, প্রতিবন্ধী ব্যক্তিদের কথা মাথায় রেখে প্রবশেগম্যতা নিশ্চিত করতে পারি তাহলে প্রতিবন্ধী ব্যক্তিও আমাদের মতো সহজে সব জায়গায় বিচরণ করতে পারতো।

ভবন নির্মাণ বিধিমালায় স্পষ্ট উল্লেখ আছে যে,  র্সবজনীন প্রবশেগম্যতা নিশ্চিত করণের লক্ষ্যে সকল ভবণে র‍্যাম্প, টয়লেট, লিফট ও পার্কিং ব্যবস্থা অবশ্যই র্সবজনীন প্রবশেগম্য হতে হবে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই যে, সরকারী বা বেসরকারী সকল ক্ষেত্রে এই আইন মেনে চলা হচ্ছে না। তবে আশার কথা হচ্ছে, কিছু কিছু সরকারী ও বেসরকারী ভবন এই ব্যাপারে সচেতন হচ্ছে।

আমরা আশা করব, সকল সরকারী ও বেসরকারী ভবন, রাস্তা, ফুটপাতে সর্বজনীন প্রবশেগম্যতা নিশ্চিত করে দেশের মোট জনসংখ্যার ১৫ ভাগ জনগণ তথা প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন যাত্রাকে সহজ ও আরামদায়ক করে গড়ে তুলতে এগিয়ে আসবে।

সর্বশেষ

চাকরি নামক সোনার হরিণ নিয়ে যখন তামাশা!

প্রতিবন্ধী মানুষের জব প্লেসমেন্ট সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে বি-স্ক্যান’র গত ২৩ ফেব্রুয়ারি, ২০২২ তিনমাসের একটি চুক্তি হয়।...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ