বাড়ি10th Issue, March 2015আমাদের দুঃখ

আমাদের দুঃখ

শ্রবণ ও বাক প্রতিবন্ধী একজন মানুষ সমাজসেবা কার্যালয়ে এসে তথ্যকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে ইশারা ভাষায় জানতে চাইছেন “প্রতিবন্ধী মানুষের ভাতা বিষয়ে তথ্য কোথায় গিয়ে পাবে?”

এই কার্টুন চিত্রে সরকারি কর্মকর্তার অসহায় চাউনি বলে দিচ্ছে তিনি এই ইশারা ভাষার কিছুই বুঝতে পারছেন না! সরকারি অফিস আদালত কোথাও ইশারা ভাষার প্রচলন শুরু হয়নি আজও। কিন্তু আমাদের দুঃখ সেবাদানকারী  যে সকল সরকারি কার্যালয়ে গিয়ে প্রতিবন্ধী মানুষের বিষয়ে তথ্য পাওয়া যাবে, যেমন সমাজসেবা কার্যালয়; সেই তথ্যকেন্দ্রের কর্মকর্তাও ইশারা ভাষা বোঝেন না!

কবে সেই দিন আসবে যেদিন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সর্বত্র ইশারা ভাষার প্রচলন শুরু হবে এই আশায় শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষেরা দিন গুনছেন। আমরা কি আশা করতে পারি না সরকার সব ক্ষেত্রে ইশারা ভাষার ব্যবস্থা গ্রহণ করবেন? তবে সরকারের পাশাপাশি আমদেরও উদ্যোগ নিতে হবে। এদেশের অফিস আদালত সর্বত্রই অন্তত তথ্যকেন্দ্রে ইশারা ভাষার ব্যবহার শুরু করা সম্ভব হলে শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষেরাও সমাজের মূলধারায় অংশ নিতে পারবেন।

সর্বশেষ

চাকরি নামক সোনার হরিণ নিয়ে যখন তামাশা!

প্রতিবন্ধী মানুষের জব প্লেসমেন্ট সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে বি-স্ক্যান’র গত ২৩ ফেব্রুয়ারি, ২০২২ তিনমাসের একটি চুক্তি হয়।...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ