বাড়ি11th Issue, June 2015শনাক্ত হলেন মাত্র ১৪ লাখ ৫৫ হাজার প্রতিবন্ধী মানুষ

শনাক্ত হলেন মাত্র ১৪ লাখ ৫৫ হাজার প্রতিবন্ধী মানুষ

 

অপরাজেয় প্রতিবেদক

 

দীর্ঘ দুই বছর প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কার্যক্রম চলার পর গত মার্চ মাস পর্যন্ত জরিপের আওতাভুক্ত হয়েছেন মোট ১৮ লাখ ৩ হাজার ৪৫৬ জন প্রতিবন্ধী ব্যক্তি তন্মধ্যে শনাক্ত হয়েছেন মাত্র ১৪ লাখ ৫৫ হাজার বিভিন্ন ধরণের প্রতিবন্ধী মানুষ।

 

এদিকে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, চলতি বছরের জুনের মাঝেই প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

তিনি আরও উল্লেখ করেন, অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা চার লাখ থেকে ছয় লাখ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৫০ হাজার থেকে ৬০ হাজার জনে বাড়ানো হয়েছে। এ ছাড়াও প্রতিবন্ধী করদাতার বিদ্যমান করমুক্ত আয়ের সীমা তিন লাখ ৫০ হাজার থেকে তিন লাখ ৭৫ হাজার করা হয়েছে।

 

জানা যায় প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় তথ্যভান্ডার ব্যবহার করে সকল প্রতিবন্ধী ব্যক্তিকে পরিচয়পত্র দেওয়া, প্রতিবন্ধিতার ধরন অনুযায়ী বিদ্যমান উন্নয়ন কার্যক্রম পুনর্বিন্যাস এবং নতুন কার্যক্রম গ্রহণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা ২০১৫ ও নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট বিধিমালা ২০১৫ সংস্কারের কাজ চলছে বলেও উল্লেখ করা হয়েছে।

 

উল্লেখ্য, ২০১১ সালের আদমশুমারি মতে দেশে বিভিন্ন ধরণের প্রতিবন্ধী মানুষের সংখ্যা নিরূপন করা হয়েছিল ১০% যা প্রায় প্রায় ১ কোটি ৫০ লাখ।

 

সর্বশেষ

বিশেষায়িত বিদ্যালয়ে শিক্ষা উপকরণ সংকট; নানামুখী সমস্যায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা

অপরাজেয় প্রতিবেদক পর্যাপ্ত আলোর ব্যবস্থা, সঠিক রঙের ব্যবহার, সহায়ক উপকরণ, ইন্ডিকেটর বা সঠিক দিকনির্দেশনা এবং কম্পিউটার প্রশিক্ষণে সহায়ক সফটওয়্যার ও অডিও বইয়ের অভাবসহ নানামুখী সমস্যার কারণে সাধারণ...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ