বাড়ি17th issue, December 2016এক নজরে সিআরপিডি - জাতীয় পর্যায়ে বাস্তবায়ন ও পরিবীক্ষণ

এক নজরে সিআরপিডি – জাতীয় পর্যায়ে বাস্তবায়ন ও পরিবীক্ষণ

 

ইউএন সিআরপিডি বা জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সনদ অনুসমর্থনকারী শরীক রাষ্ট্র অর্থাৎ সরকার এই সনদের সকল ধারা বাস্তবায়নে বাধ্য থাকবে।এর ৩৩ ধারায় জাতীয় পর্যায়ে বাস্তবায়ন ও পরিবীক্ষণ বিষয়ে বলা হয়েছে: 

  • শরীক রাষ্ট্র অর্থাৎ সরকার এই সনদ বাস্তবায়নের বিষয়টি তদারকি করবে। এজন্য সরকারের নিজস্ব সাংগঠনিক ব্যবস্থা অনুযায়ী এক বা একাধিক ফোকাল পয়েন্ট নিয়োগ করবে। বিভিন্ন খাত ও সংশ্লিষ্ট কাজকর্ম সম্পাদনে সরকারের মধ্যে একটি সমন্বয় ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় মনোযোগ দেবে।
  • সরকার এই সনদের বাস্তবায়ন করতে একটি স্বাধীন প্রতিষ্ঠান তৈরি করবে। এই প্রতিষ্ঠান সনদের সঠিক বাস্তবায়ন হচ্ছে কি না, সেই বিষয়টি তদারক করবে। এই কর্মকাঠামো সক্রিয় ও শক্তিশালী করতে কাজ করবে এবং এই ধরণের ব্যবস্থা প্রতিষ্ঠার সময় শরীক রাষ্ট্র মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নে জাতীয় প্রতিষ্ঠান সমূহের অবস্থা ও কার্যকারিতা-সংশ্লিষ্ট মৌলনীতিসমূহ বিবেচনায় আনবে।
  • সরকার সুশীল সমাজ, বিশেষ করে প্রতিবন্ধী ব্যক্তি এবং তাদের প্রতিনিধিত্বকারী সংগঠনসমূহকে এই তদারকি কাজে যুক্ত করবে এবং তাদের পূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করবে।

সর্বশেষ

চাকরি নামক সোনার হরিণ নিয়ে যখন তামাশা!

প্রতিবন্ধী মানুষের জব প্লেসমেন্ট সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে বি-স্ক্যান’র গত ২৩ ফেব্রুয়ারি, ২০২২ তিনমাসের একটি চুক্তি হয়।...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ