বাড়ি18th issue, March 2017সিআরপি ও সিডিডির প্রশিক্ষণ: আমার বেকার জীবন

সিআরপি ও সিডিডির প্রশিক্ষণ: আমার বেকার জীবন

 

গত বছর অর্থাৎ ২০১৬ সালের মার্চ মাসে আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে আমি পক্ষাঘাতগ্রস্ত মানুষের পুনর্বাসন কেন্দ্র সাভারের সিআরপি থেকে Girls & Young Women with Disabilities Leadership প্রশিক্ষণের গ্রহণের উদ্দেশ্যে প্রতিবন্ধী মানুষের জন্য কর্মরত প্রতিষ্ঠান সিডিডিতে (সেন্টার ফর ডিসঅ্যাবিলিটি ডেভেলপমেন্ট) যাই। অনেকটা ঘটা করে আন্তর্জাতিক নারী দিবস পালিত হলো। আমি ছাড়াও ২৫ জন শিক্ষিত প্রতিবন্ধী নারী ছিলাম আমরা সেদিন প্রশিক্ষণার্থী হিসেবে। আমাদের উৎসাহিত করতে সিডিডি কর্তৃপক্ষ সফল কয়েকজন প্রতিবন্ধী নারীকে আমাদের সামনে উপস্থিত করেন। জীবনে প্রতিষ্ঠা পাওয়া এই সফল নারীদের বক্তব্য শুনে আমরা আসলেই প্রেরণা পেয়েছিলাম সেদিন। উৎসাহ পেয়েছিলাম জীবনে নতুন কিছু করার। সফলতার সঙ্গে এই প্রশিক্ষণ শেষ করার জন্য পুরস্কারও পেলাম। বক্তৃতায় প্রথম হয়েছিলাম আমি। তারপর সার্টিফিকেটটি নিয়ে বাড়ি ফিরলাম।

 

কিন্তু এরপরও কি মেধাশূন্য? আজ এক বছর পরও আমি সেই আগের অবস্থানেই আছি।

 

না, চেষ্টা করিনি বললে চরম ভুল হবে। করেছি। কারণ আমি বিশ্বাস করি, আমরাও পারি। আমরাও পারব। আমরা পারতাম। কিন্তু এটা প্রমাণ দেওয়ার জন্য চাই সুযোগ। চাই কাজের পরিবেশ। চাই আমাদের জন্য আলাদা অধিদফতর। এটা আমাদের সব প্রতিবন্ধী নারীর প্রাণের দাবি।

সালমা সায়মা

মধুপুর কলেজ, টাঙ্গাইল।  

সর্বশেষ

চাকরি নামক সোনার হরিণ নিয়ে যখন তামাশা!

প্রতিবন্ধী মানুষের জব প্লেসমেন্ট সংক্রান্ত সহযোগিতার জন্য বাংলাদেশ বিজনেস এন্ড ডিজেবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) এর সাথে বি-স্ক্যান’র গত ২৩ ফেব্রুয়ারি, ২০২২ তিনমাসের একটি চুক্তি হয়।...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ