খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি জটিলতা নিরসনের দাবি

21

অপরাজেয় ডেস্ক

খুলনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমস্যা ও সম্ভাবনাবিষয়ক এক আলোচনা সভা আয়োজন করে খুলনা মহানগর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ। প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত হোক খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিপাদ্যে গত ১১ ফেব্রুয়ারি এর আয়োজন করে সংস্থাটি। সভার শুরুতে আয়োজিত র‌্যালিটি খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে আচার্য জগদীশচন্দ্র বসু ভবনে গিয়ে শেষ হয়।

স্বাগত বক্তব্যে আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শিরীন আক্তার খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের ভর্তিসংক্রান্ত সমস্যা তুলে ধরে তা সমাধানের জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে বিশেষভাবে অনুরোধ জানান। এ সময় তিনি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের ভবনসমূহে প্রবেশগম্যতা নিশ্চিত করার দাবি জানান। খুলনা মহানগর প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি আ. সালাম হাওলাদারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন অধ্যাপক ও ছাত্রবিষয়ক পরিচালক শরীফ হাসান লিমন। বক্তব্য প্রদানকালে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের জটিলতাহীন ভর্তির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে কথা বলার আশ্বাস দেন। সভায় মূল নিবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শেষ বর্ষের ছাত্র নাজমুস সাকিব। তিনি এ সময় দক্ষিণ কোরিয়ায় প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের ইতিবাচক দিকসমূহ তুলে ধরে এ দেশের প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের প্রতি বৈষম্য রোধের আহবান জানান।

আরও বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের সমন্বয়কারী নজরানা ইয়াসমিন হীরা, জেলা জাসদ সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক স ম রেজাউল করিম, কেএমএসএসের নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মনজু প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি