মনোবলের কাছে হার মেনেছে মাসুদের প্রতিবন্ধিতা

23

নিজস্ব প্রতিবেদক: প্রবল মনোবল ও ইচ্ছা শক্তি থাকলে অসম্ভবকে সম্ভব করা যায় তা আরেকবার প্রমাণ করলেন নীলফামারীর শারীরিক প্রতিবন্ধী মাসুদ রানা। মুখে কলম ধরে পরীক্ষা দেয়ার পর গত ২৯ ডিসেম্বর’২০১৩, জেএসএসি ফলাফল প্রকাশিত হলে জানা যায় সে কৃতিত্বের সাথে ৪.৮৮ পেয়েছে।

নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার মাগুরা ইউনিয়নের খামাতপাড়া গ্রামে জন্ম মাসুদ রানার। জন্ম থেকেই শারীরিকভাবে প্রতিবন্ধী মাসুদ। দিনমজুর বাবা মাহফুজুর রহমানের দুই মেয়ে এক ছেলের মধ্যে মাসুদ দ্বিতীয়। বিভিন্ন জায়গায় দিনমজুরের কাজ করে সংসার চালান মাসুদের বাবা মাহফুজুর রহমান। দারিদ্রতার কারণে অন্যান্য সন্তানদের লেখাপড়া করাতে পারেন নি তিনি। কিন্তু মাসুদ রানার প্রবল ইচ্ছা শক্তিই লেখাপড়ায় কোন প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি। যার ফলশ্রুতিতে তার আজকের এই ফলাফল। এ ব্যাপারে মাসুদ রানার সাথে কথা বললে সে জানায় “অনেক পরিশ্রম করেছি বলেই ভাল ফলাফল করেছি।” ভবিষ্যতে কি হতে চায় জানতে চাইলে সে বলে, পড়ালেখা শেষ করে বিসিএস ক্যাডার হয়ে দেশের সেবা করতে চায় সে। তার মত দরিদ্রদের সেবায় নিয়োজিত হতে হবে তাকে তাই হাতের দুর্বলতাকে বাধা হয়ে দাঁড়াতে দেবে না কিছুতেই।

উল্লেখ্য, নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার মাগুরা উচ্চ বিদ্যালয়ের ছাত্র মাসুদ রানা কিশোরগঞ্জ মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র থেকে জেএসসি পরীক্ষায় অংশ নেয়।