গণিত অলিম্পিয়াডে বি-স্ক্যান

35

২৫ জানুয়ারি ২০১৩ ঢাকা-২ রাজউক উত্তরা মডেল স্কুল এ্যান্ড কলেজ এর আঞ্চলিক গণিত উৎসব এবং ৮ ফেব্রুয়ারি, ২০১৩ সেন্ট জোসেফ স্কুলে আয়োজিত জাতীয় পর্যায়ের গণিত উৎসবে ??? প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতামূলক প্রচারণার সৃষ্টির উদ্দেশ্যে অংশ নেয় স্বেচ্ছাসেবী সংগঠন বি-স্ক্যান। স্কুল মাঠে অনুষ্ঠিত গণিত অলিম্পিয়াডে একটি স্টলে দিনব্যাপি শিক্ষাার্থী ও দর্শনার্থীদের মাঝে বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন সহায়ক ব্যবস্থা সম্বোলিত ছবিসহ তথ্য উপস্থাপন করে বি-স্ক্যান স্বেচ্ছাসেবীগণ।

সকাল দশটায় গণিত অলিম্পিয়াডের পরীক্ষা শুরু হয়। পরীক্ষা বিরতি এবং সারা দিন বিভিন্ন আয়োজনের ফাঁকে ফাঁকে  দর্শণার্থীরা বিভিন্ন স্টলে ঘোরাঘুরি করে। বি-স্ক্যান এর স্টলে এসে সবাই প্রতিবন্ধিতা এবং বি-স্ক্যান এর কার্যক্রম সম্পর্কে জানতে চায়। বেশ কিছু শিক্ষার্থী এবং শিক্ষকগণের কাছ থেকে বেশ ভালো সাড়া পাওয়া গিয়েছে। অনেকেই বিশেষ ভাবে বাংলাদেশের একমাত্র প্রতিবন্ধিতাা বিষয়ক পত্রিকা অপরাজেয়’র প্রশংসা করেছে। বি-স্ক্যান মনে করে এদেশের ভবিষ্যৎ প্রজন্ম এই কিশোর শিক্ষার্থীরাই একদিন বড় হয়ে যার যার ক্ষেত্র থেকে দেশ গঠনে ভূমিকা রাখবে। প্রতিবন্ধী মানুষেরাও কিছু সহায়ক সুবিধার সাহায্যে ভিন্নভাবে সক্ষম হয়ে উঠতে পারে তাদের মাঝে এই বিশ্বাস জাগিয়ে তোলাই এই আয়োজনে বি-স্ক্যান এর যোগ দেবার মূল উদ্দেশ্য ছিলো।

এই সুযোগটি করে দেবার জন্যে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, মুনির হাসান এবং গণিত অলিম্পিয়াড কমিটি সংলিষ্ট সকলের প্রতি বি-স্ক্যান পরিবার কৃতজ্ঞ।