জাতীয় প্রতিবন্ধী ফোরাম এর উদ্যোগে জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী ক্রীড়াবিদদের গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা – ২০১৩

104

জাতীয় প্রতিবন্ধী ফোরাম এর উদ্যোগে জাতীয় ক্রীড়া পরিষদ এর সহযোগিতায় ০৮ জুন,২০১৩ ইং, শনিবার সকাল ৯.০০ মিনিট হতে বিকাল ৪.০০ মিনিট পর্যন্ত সরকারী শারীরিক শিক্ষা কলেজ, মোহাম্মদপুর, ঢাকায় “জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী ক্রীড়াবিদদের অংশগ্রহনে গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা-২০১৩” আয়োজন করা হয়।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় এর সচিব জনাব সুরাইয়া বেগম এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন। সমাজসেবা অধিদপ্তর এর মহাপরিচালক জনাব নাছিমা বেগম এনডিসি (অতিরিক্ত সচিব) এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাাপনা পরিচালক জনাব গাজী মোহাম্মদ নূরুল কবীর (অতিরিক্ত সচিব) বিশেষ অতিথি হিসেবে উপস্থি’ত ছিলেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব জনাব মিজানুর রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন গেমস অর্গানাইজিং কমিটির আহ্বায়ক জনাব এম এ বাতেন। সভাপতিত্ব করেন জাতীয় প্রতিবন্ধী ফোরাম এর সভাপতি জনাব মো: রজব আলী খান নজীব।

 

ক্রীড়া প্রতিযোগিতায় নিম্নলিখিত ইভেন্টসমূহ অনুষ্ঠিত হয়ঃ ব্যাডমিনটন – শারীরিক প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য (ডাবলস্), ব্যাডমিনটন – বুদ্ধি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য (ডাবলস্), ব্যাডমিনটন – শ্রবণ ও বাক প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য (ডাবলস্), দৌড় (৭৫ মি:) – শারীরিক প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য (হুইলচেয়ার ব্যবহারকারী), দৌড় (৫০ মি:)- অটিস্টিকদের জন্য,দাবা – দৃষ্টি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য, ক্যারাম – শ্রবণ ও বাক প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য (ডাবলস), ক্যারাম – অটিস্টিকদের জন্য (ডাবলস), ক্রিকেট – দৃষ্টি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য, ফুটবল – বুদ্ধি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য।

 

বুদ্ধি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য আয়োজিত ফুটবলে প্রয়াস সংগঠন সুইড বাংলাদেশকে  ৪-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

 

দৃষ্টি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য আয়োজিত ব্লাইন্ড ক্রিকেট প্রতিযোগিতায় ঢাকা ব্লাইন্ড ক্রিকেট দল এনএএসপিডি ব্লাইন্ড ক্রিকেট দলকে ৪ উইকেটে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ঢাকা ব্লাইন্ড ক্রিকেট দলের মোরশেদ ৩৫ রান এবং ৩ উইকেট নিয়ে ম্যান অব দি ম্যাচ হওয়ার গৌরব অর্জন করেছে।

 

প্রতিযোগিতা শেষে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং বিশিষ্ট ক্রীড়া বিশ্লেষক জনাব এ এস এম রকিবুল হাসান ক্রীড়াবিদদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থি’ত ছিলেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার এবং আইসিসি প্যালেনভূক্ত আম্প্যায়র জনাব নাদির শাহ। অন্যান্যদের মধ্যে উপস্থি’ত ছিলেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের সিনিয়র সহ-সভাপতি মেজর ইয়াদ আলী ফকির (অব:) এবং কোষাধ্যক্ষ সৈয়দ কামরুল ইসলাম। সভাপতির বক্তব্য প্রদান করেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি জনাব মোহাঃ রজব আলী খান নজীব। বিভিন্ন সংগঠনের প্রায় ১৫৬ জন প্রতিবন্ধী ক্রীড়াবিদ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।