শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে প্রশিক্ষণ

42

 

নিজস্ব প্রতিবেদকঃ শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের আত্ননির্ভশীল করে গড়ে তোলার লক্ষ্যে বিনামূল্যে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে অদম্য ফাউন্ডেশন। শুধু মাত্র শারীরিক, যেমন ক্রাচ, স্টিক অথবা হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিরাই এ প্রশিক্ষণ এর সুযোগ পাবেন।

সপ্তাহে দুদিন শুক্র এবং শনিবার তিন মাস ব্যাপী এই প্রশিক্ষণটি চলবে। খুব শিগ্যিরই শুরু হতে যাওয়া প্রথম ব্যাচের প্রশিক্ষণটি হবে কল সেন্টার এর উপর। মূলত কল সেন্টারে কাজ করার দক্ষতা উন্নয়ন, কম্পিউটার চালানো এবং ব্যবহার সম্পর্কে ধারণা দেয়া হবে এখানে। এছাড়াও যোগাযোগ দক্ষতা, কাজের পরিবেশ এবং সঠিক মানসিকতা, মাইক্রোসফট অফিস ইত্যাদিও শেখানো হবে। বাস্তবিক অভিজ্ঞতার জন্যে প্রশিক্ষণ পরবর্তী পনেরো দিন বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষা নবীশ হিসেবে কাজের সুযোগ পাবেন প্রশিক্ষণার্থীগণ। সংগঠনটির মূল লক্ষ্য শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক দক্ষতা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে দেশীয় অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রেখে দারিদ্রকে চ্যালেঞ্জ করা। বর্তমানের প্রতিযোগিতাময় চাকরীবাজারের সাথে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের মানানসই এবং যোগ্য করে তোলার লক্ষ্যেই “স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম” এর আয়োজন করা হয়েছে।

অদম্য ফাউন্ডেশনের সভাপতি তরিকুল হক জানান, প্রবেশগম্যতা ও সহায়ক যাতায়াত ব্যবস্থার অভাবে চার দেয়ালে আবদ্ধ শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান এর সুযোগ নেই বললেই চলে। তারা ঘর থেকে বের হবার সুযোগ কম পান বলে সহজে তাদের দেখাও মেলে না। হয়তো ঘরে বসেই হা পিত্যেশ করছেন সমাজের এমনই ভাগ্যবিতাড়িত মানুষদের খুঁজে বেড়াচ্ছে “অদম্য”। তিনি এই প্রশিক্ষণের ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেছেন এবং প্রশিক্ষণ নিতে আগ্রহী প্রতিবন্ধী ব্যক্তি অথবা পরিবার/শুভাকাক্সক্ষীদের যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন।