সাভারে শামীম হত্যাকান্ড দায়ী ছাত্রলীগ নেতাদের বিচার দাবিতে বিক্ষোভ

40

নিজস্ব প্রতিবেদকঃ শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি শামীম হত্যার সঙ্গে জড়িত ছাত্রলীগ নেতাদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে গত ১৮ আগস্ট সোমবার মানববন্ধন, মিছিল ও সমাবেশ করেছে সাভার এলাকাবাসী ও বিভিন্ন সংগঠন। জাতীয় প্রতিবন্ধী ফোরাম, স্পাইনাল কর্ড ইনজুরি ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ, সাভার উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ ও প্রতিবন্ধী কল্যাণ সমিতির নেতা-কর্মীসহ এলাকাবাসী এসময় সাভার উপজেলা পরিষদের সামনে ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন করেন। এতে শামীমের একমাসের ছেলে ফারজিন হোসেনকে নিয়ে তাঁর স্ত্রী ও মা উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে গিয়ে শেষ হয়।

সমাবেশে সরকারের উদ্দেশ্যে সাভার উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি মো. জাহাঙ্গীর আলম বলেন, একজন প্রতিবন্ধী ব্যক্তিকে বিনা কারণে পিটিয়ে মেরে ফেলা হয়েছে। শামীমকে যারা হত্যা করেছে, তারা আরও হত্যার সঙ্গে জড়িত। আর এই খুনিরাই সাভারে ছাত্রলীগের নেতৃত্ব দিচ্ছেন।’ সমাবেশে আরো বক্তব্য রাখেন, নিহত শামীমের মা বিউটি বেগম, সাভার উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম, স্পাইনাল কর্ড ইনজুরি ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ, সিডাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ গণ্যমান্য এলাকাবাসীগণ। বক্তারা অবিলম্বে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছাত্রলীগ নেতা জাহিদুল ইসলাম ও কামরুল হাসানের গ্রেপ্তার ও ফাঁসির দাবি জানান। পরে তারা সাভার উপজেলা চেয়ারম্যানের কাছে পৃথক স্মারকলিপি পেশ করেন।

উল্লেখ্য, শামীম গত ১২ আগস্ট রাত নয়টাার দিকে সাভার বাজার সড়কের একটি দোকানে মুঠোফোন রিচার্জ করতে যান। এসময় কে আগে রিচার্জ করবে তা নিয়ে বাগবিতণ্ডার একপর্যায়ে সাভার ছাত্রলীগের আহ্বায়ক জাহিদুল ইসলাম ও যুগ্ম আহ্বায়ক কামরুল হাসান তাঁকে রড দিয়ে পিটিয়ে গুরুতর আহত করেন। পরে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৬ আগস্ট শামীম মারা যান।