বাড়ি5th Issue, December 2013প্রতিবন্ধী মানুষের সমস্যা নিরসনে কাউন্সিলিং

প্রতিবন্ধী মানুষের সমস্যা নিরসনে কাউন্সিলিং

স্বল্প দৃষ্টি-প্রতিবন্ধিতা ও বিভিন্ন প্রকার প্রতিবন্ধী মানুষের বিভিন্ন সমস্যা নিরসনে কাউন্সিলিং এর উপর জোর দেয়ার লক্ষ্যে তিনদিন ব্যাপি এক কর্মশালার আয়োজন করে বাংলাদেশ ভিজ্যুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটি (ভিপস)।

 

এতে প্রতিবন্ধী মানুষের বিশেষ চাহিদা মেটাতে কাউন্সিলিং ও বিভিন্ন ধরনের রেফারেল সার্ভিসের বিষয়ে আলোকপাত করা হয়। বাংলাদেশে প্রতিবন্ধী মানুষের জন্য কাউন্সিলিং কার্যক্রম পর্যাপ্ত নয়। এমনকি সুনির্দিষ্ট রেফারেল সার্ভিসের ব্যবস্থাও নেই। ফলে একজন মানুষ হঠাৎ প্রতিবন্ধিতা বরণ করলে তার বর্তমান অবস্থাকে মেনে নিয়ে জীবনের মূল স্রোতধারায় অন্তর্ভূক্ত হওয়াটা কঠিন। এমনকি একজন প্রতিবন্ধী মানুষও তার জীবনের যে কোনো সময় নিজেকে বিপর্যস্ত মনে করলে কাউন্সেলিং এর দ্বারস্ত হতে পারেন। কিন্তু এক্ষেত্রে প্রতিবন্ধী মানুষের বিশেষ চাহিদা থাকায় বিষয়টি একটু ভিন্নভাবে দেখার সুযোগ রয়েছে।

 

প্রতিবন্ধী মানুষের সাথে থাকার মধ্য দিয়ে তাদের সামনে যাওয়ার পথ আরো দৃঢ়তার সাথে গঠনের লক্ষ্য নিয়ে উক্ত প্রশিক্ষণ কর্মশালায় পাঁচ জন নারীসহ ১২ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন। অন্যান্য প্রতিষ্ঠানসমুহ তদ্রুপ কার্যক্রম চালু করার মধ্য দিয়ে হতাশা কাটিয়ে সামনে যাওয়ার পথে প্রেরণা যোগাবে, উদ্যোক্তাগণ কর্মশালা শেষে এমনটাই আশা প্রকাশ করেন ।

সর্বশেষ

বিশেষায়িত বিদ্যালয়ে শিক্ষা উপকরণ সংকট; নানামুখী সমস্যায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা

অপরাজেয় প্রতিবেদক পর্যাপ্ত আলোর ব্যবস্থা, সঠিক রঙের ব্যবহার, সহায়ক উপকরণ, ইন্ডিকেটর বা সঠিক দিকনির্দেশনা এবং কম্পিউটার প্রশিক্ষণে সহায়ক সফটওয়্যার ও অডিও বইয়ের অভাবসহ নানামুখী সমস্যার কারণে সাধারণ...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ