বাড়ি6th Issue, March 2014চট্টগ্রামে ‘ব্র্রেইল পাঠ্য বই উৎসব’

চট্টগ্রামে ‘ব্র্রেইল পাঠ্য বই উৎসব’

 

আরিফুর রহমান

 

স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশেন (উৎস)-এর উদ্যোগে ও জনতা ব্যাংক লিমিটেড-এর আর্থিক সহযোগিতায় গত ১০ ফেব্র“য়ারি’১৪ চট্টগ্রামের মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ব্রেইল বই উৎসব’ অনুষ্ঠিত হয়। ১ম থেকে ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে ৪৪ সেট বই বিতরণ করা হয় এদিন।

 

উৎস’র অন্যতম উন্নয়ন ইউনিট দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা সহায়ক প্রতিষ্ঠান ‘চিটাগাং কম্পিউটারাইজড ব্রেইল প্রোডাকশন সেন্টার (সিসিবিপিসি)’ থেকে তথ্য প্রযুক্তির সর্বাধুনিক সুবিধা ব্যবহার করে রূপান্তরিত ব্রেইল বই বিতরণ উৎসবে উপস্থিত ছিলেন প্রধান অতিথি চট্টগ্রাম সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক জনাব আবু আহম্মদ। তিনি বলেন, ‘সরকারিভাবে যেটি সম্ভব হয়নি তা করে দেখালো উৎস।’ আগামীতে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ব্রেইল পাঠ্য বই প্রদানের আশা প্রকাশ করেন তিনি।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনতা ব্যাংক লিমিটেড-এর জেনারেল ম্যানেজার আবু নাসের চৌধুরী, জনতা ব্যাংক লিমিটেড-এর এক্সিকিউটিভ অফিসার অরুন শীল, শহর সমাজসেবা কর্মকর্তা অভিজিৎ সাহা, উৎস’র সভাপতি অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সহ-সভাপতি ডা. শাহানা বেগম, সিএসডি’র সাধারণ সম্পাদক ভাস্কর ভট্টাচার্য প্রমুখ। উৎস’র প্রোগ্রাম ম্যানেজার অ্যাডভোকেট নুরজাহান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আব্দুস সামাদ।

 

আগামী বছর জানুয়ারির শুরুতেই ব্রেইল বই পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করে মুরাদপুর সরকারি অন্ধ বিদ্যালয়ের নামে যুক্ত থাকা ‘অন্ধ’ শব্দটির পরিবর্তে ‘দৃষ্টি প্রতিবন্ধী’ শব্দ ব্যবহারের দাবি জানান বক্তারা।

উল্লেখ্য, প্রতিষ্ঠালগ্ন থেকে উৎস সমাজের প্রান্তিক ও সুবিধা বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় ইতিবাচক পরিবর্তনের প্রত্যাশায় কাজ করে যাচ্ছে। এই ধারাবাহিকতায় ২০০৪ সালে চট্টগ্রামের অন্যতম গর্ব আইসিটি বিশেষজ্ঞ জনাব ভাষ্কর ভট্টাচার্য্য (যিনি বর্তমানে প্রধানমন্ত্রীর দফতর পরিচালিত এটুআই প্রকল্পে কাজ করছেন) প্রতিষ্ঠা করেন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা সহায়ক ব্রেইল প্রকাশনা প্রতিষ্ঠান ‘চিটাগাং কম্পিউটারাইজড ব্রেইল প্রকাশনা সেন্টার (সিসিবিপিসি)’।

 

সর্বশেষ

বিশেষায়িত বিদ্যালয়ে শিক্ষা উপকরণ সংকট; নানামুখী সমস্যায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা

অপরাজেয় প্রতিবেদক পর্যাপ্ত আলোর ব্যবস্থা, সঠিক রঙের ব্যবহার, সহায়ক উপকরণ, ইন্ডিকেটর বা সঠিক দিকনির্দেশনা এবং কম্পিউটার প্রশিক্ষণে সহায়ক সফটওয়্যার ও অডিও বইয়ের অভাবসহ নানামুখী সমস্যার কারণে সাধারণ...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ