সি. আর. পি- বরিশাল এর দক্ষতাবৃদ্ধি মূলক মৌলিক প্রশিক্ষণ

268

 

গোলাম কবির মজুমদার (বরিশাল প্রতিনিধি)ঃ তৃণমূল পর্যায়ের প্রতিবন্ধী মানুষদের চিহ্নিত করে পরামর্শ প্রদান, চিকিৎসা ও পুনর্বাসন কার্যক্রমের উদ্দেশ্যে গত ২৯ ডিসেম্বর’১৩, সি. আর. পি- বরিশাল কর্তৃক আয়োজিত ‘সমাজ ভিত্তিক পুনর্বাসন কর্মীদের (স্বেচ্ছাসেবক) দক্ষতাবৃদ্ধি মূলক মৌলিক প্রশিক্ষণ’ অনুষ্ঠিত হয় কেন্দ্রের নিজস্ব ভবনে।

 

ইন্ট্রিগ্রেটেড ডিজএবিলিটি এ্যান্ড লাইভলিহুড প্রজেক্টের সহযোগিতায় দিনব্যপী প্রশিক্ষণে মুক্ত আলোচনা, মতবিনিময়, প্রজেক্টর প্রদর্শন, ফিলিপ চার্ট ব্যবহার ও দলীয় কাজে অংশগ্রহণের মাধ্যমে প্রতিবন্ধিতা স¤পর্কে স্বচ্ছ ধারনা দেয়া হয়।

প্রতিবন্ধিতার ধরন, চিকিৎসা ও পুনবার্সন এবং প্রতিবন্ধী মানুষদের পুনবার্সনে সি. আর. পি’র ভূমিকা সম্পর্কে বলেন ডাঃ জোতিস্ক বিশ্বাস, বিভাগীয় সমাজ ভিত্তিক পুনর্বাসন সমন্বয়ক সি. আর. পি- বরিশাল, ও আঃ রহমান। স্বাগত বক্তব্য রাখেন মাহমুদুল হাসান ইমাম, সেন্টার ম্যানেজার, সি. আর. পি- বরিশাল, মমিনুন্নেছা শিখা, শিশু সুরক্ষা কর্মকর্তা, ইউনিসেফ।

 

ক্লিনিক্যাল স্পিচ এ্যান্ড ল্যাক্সগুয়েজ থেরাপিস্ট এর তত্বাবধানে প্রায় ৫০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে প্রশিক্ষণে অংশ নেন বরিশাল বিভাগের সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, শিক্ষক, ঈমাম, স্কাউট, গার্লস গাইড এর প্রতিনিধিগণ। বিশেষত সরকারি সমাজসেবা অধিদফতর ও স্বাস্থ্য বিভাগের মাঠকর্মী, এনজিওকর্মী এবং যেসব মাঠকর্মীরা তৃণমূল পর্যায়ে কাজ করছে।

উল্লেখ্য, ফিজিওথেরাপি, অকুপেশনালথেরাপি, স্পিচ থেরাপি, কৃত্রিম অঙ্গ সংযোজন এবং দক্ষতা বৃদ্ধিমূলক কারিগরী প্রশিক্ষণ (সেলাই প্রশিক্ষন, কম্পিউটার প্রশিক্ষণ, দোকান ব্যবস্থাপনা) দিয়ে স্বাবলম্বী হতে সাহায্য করে সি. আর. পি – বরিশাল। এছাড়া স্কুল ভিত্তিক সচেতনতা মূলক কার্যক্রম, প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন তৈরি ও সহায়তা, এ্যাডভোকেসি ও কনসালটেশন মিটিং ও বিভিন্ন রকম বিনোদনমূলক কার্যক্রমের মাধ্যমে বরিশালে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সমন্বয় সাধন করে থাকে।