নেত্রকোণার আটপাড়া উপজেলায় অধিকার ও সুরক্ষা আইন বিষয়ক কর্মশালা

11

অপরাজেয় ডেস্কঃ ২০১৩ সালে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিষয়ক আইন জাতীয় সংসদে অনুমোদন পেলেও তা সকল প্রতিবন্ধী ব্যক্তিদের জানানোর দায়িত্ব সরকারের, কিন্তু এক বছর অতিক্রান্ত হলেও সরকার এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় সেরকম কোন উদ্যোগ নেয়নি যা হতাশাব্যঞ্জক ও দুঃখজনক বলে অভিমত ব্যক্ত করেন দুওজের মতো একটি অজপাড়া গাঁয়ে আয়োজিত এক কর্মশালায় প্রতিবন্ধী ব্যক্তিগণ।

 

নেত্রকোণার আটপাড়া উপজেলায় বসবাসরত ৫৩ জন বিভিন্ন ধরনের প্রতিবন্ধী মানুষের অংশগ্রহণে দুওজ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে “প্রতিবন্ধী অধিকার আইনের বাস্তবায়ন” শীর্ষক এই কর্মশালা অনুষ্ঠিত হয় গত ১ অগাস্ট’১৪। প্রতিবন্ধী উন্নয়ন সমিতির উদ্যোগে উৎস চট্টগ্রাম এবং বৃহত্তর ময়মনসিংহ সমিতি চট্টগ্রাম-এর সহযোগিতায় এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে তৃণমূল পর্যায়ে অবস্থানরত প্রতিবন্ধী ব্যক্তিবর্গকে আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং স্ব স্ব অধিকার আদায়ে সচেষ্ট হতে আলোচনা চলে দিনব্যাপী।

 

এছাড়া প্রতিবন্ধী ব্যক্তিদের জনসংগঠন গড়ে তোলার জন্য অনুমোদিত আইন মোতাবেক স্থানীয় সমাজসেবা কার্যালয়কে উৎসাহ দেয়া হয় এবং আর্থিক সহায়তা দেয়ার মাধ্যমে অনতিবিলম্বে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা সংক্রান্ত উপজেলা বা শহর কমিটি’ গঠনের স্বপক্ষে মতামত ব্যক্ত করা হয়, যা আটপাড়ায় এখনও গঠিত হয়নি। শেষ বিকেলে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুওজ  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব শাহজাহান সিরাজী । তিনি ঘোষণা দেন, দুওজ ইউনিয়ন পরিষদ কার্যালয় অনতি বিলম্বে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্য করা হবে।

 

সকালে কর্মশালা উদ্বোধন করেন ৭নং সুখারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব সৈয়দ মোস্তফা আশরাফ কামাল। সভাপতিত্ব করেন প্রতিবন্ধী উন্নয়ন সমিতির সভাপতি মোঃ মঞ্জুর আলম আকন্দ। বক্তব্য রাখেন উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক ডাঃ মজনু খান, উৎস চট্টগ্রাম-এর নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রা, পল্লী দৃষ্টিহীন উন্নয়ন সংস্থা (পিডিইউএস) এর সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান। সঞ্চালক ছিলেন উৎসের প্রোগ্রাম অর্গানাইজার আবুল হাসেম খান এবং কর্মশালা পরিচালনা করেন প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ ঢাকার সমন্বয়কারী ইফতেখার মাহমুদ।