ফিজিক্যালী চ্যালেঞ্জড ক্রিকেট দলের সাহায্যে আন্তর্জাতিক সংস্থা রেড ক্রস

59

ক্রীড়া প্রতিবেদন

 

দেশের শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের সাফল্যের প্রেক্ষিতে সহায়তার হাত বাড়িয়েছে আন্তর্জাতিক সংস্থা রেড ক্রস। গত ৩১ অক্টোবর বিসিবির মিরপুরের প্রধান কার্যালয়ে প্রতিবন্ধী ক্রিকেটার, কোচ, ফিজিও, কর্মকর্তাদের অংশগ্রহণে ৩দিন ব্যাপী সেমিনারের আয়োজন করা হয়। এছাড়া সেমিনারের প্রথম দিনে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশন ঢাকার রাজনৈতিক কর্মকর্তা ও বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা। শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের মানসিক এবং শারীরিক প্রতিবন্ধকতা দূর করে দক্ষতা এবং মনোবল বাড়ানোর জন্যে এ সেমিনারের আয়োজন করা হয়।

 

সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সেবামুলক সংস্থা ইন্টারন্যাশনাল রেড ক্রিসেন্ট সোসাইটি বা আইসিআরসি এই প্রথমবারের মত শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দলের সাহায্যার্থে এগিয়ে আসার বিষয়ে আইসিআরসির প্রধান ডেলিগেশন ক্রিস্টিন কিপোলা বলেন, সারা বিশ্বের আইসিআরসি দ্বারা পুনর্বাসন, খেলাধুলায় সক্রিয় ভাবে অংশগ্রহণ করতে শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের উৎসাহিত করে আইসিআরসি এবং এদেশেও পূর্ণ মর্যাদার সাথে তাদের পুনর্বাসনে এক যোগে বিসিবির সাথে কাজ করবে বলে তিনি জানান। আর তারই ধারাবাহিকতায় ২০১৫ সালে ইংল্যান্ড শারীরিক প্রতিবন্ধী দলের সঙ্গে একটি টুর্নামেন্ট আয়োজন করতে আশাবাদী তিনি। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটের বিষয়ে বিসিবির সংশ্লিষ্টতা দেখে আমি আনন্দিত। সরকারের পক্ষ থেকে তাদের জন্য আলাদা প্রতিবন্ধীবান্ধব টয়লেটসহ নানান সুযোগ সুবিধা দেয়া হচ্ছে এবং সুবিধা আরও বাড়ানো হবে।

 

বৃটিশ হাই কমিশনের রাজনৈতিক কর্মকর্তা এমিলি সামার্স বলেন, প্রতিবন্ধিতা বিষয়ক খেলাধুলায় সকলেই সমপরিমাণ অবদান রাখতে পারেন এবং আমি আনন্দিত যে, তাদের সহায়তা করা হচ্ছে। বাংলাদেশের প্রান্তিক পর্যায়ে সুযোগ দেয়া হলে তারা সাফল্য অর্জন করতে পারে সেটা প্রমানিত হয়েছে। ১৫ বছর ধরে ইংল্যান্ড শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটের বিষয়ে কাজ করছেন শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটের প্রধান কর্মকর্তা ইয়ান মার্টিন। তার মতে বাংলাদেশের এই দলটির জন্য মানসম্মত অভিজ্ঞ কোচ অধীনে প্রশিক্ষণ দেয়া গেলে দলটি বেশ উপকৃত হবে।

 

ক্রিকেট বাংলাদেশের একটি অবিচ্ছেদ্য অংশ, একতা গর্বের একটি জ্বলজ্বলে প্রতীক। অতএব শারীরিক বা মানসিক বাধা ক্রিকেটের স্বপ্নে প্রবেশের পথে বাধা হওয়া উচিত না, বলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক কাজী ইনাম আহমেদ।

এদিকে গত ৪ নভেম্বর, ২০১৪ ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ডবি¬উ গিবসন এর বাসায় প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বিভিন্ন সংস্থা, প্রতিবন্ধী ব্যক্তিবর্গ ছাড়াও বিভিন্ন গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে সেমিনারে অংশ নেয়া শারীরিক প্রতিবন্ধী খেলোয়াড়, কোচ এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়। সে সময় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ছাড়াও উপস্থিত ছিলেন বিসিবির সভাপতি জনাব নাজমূল হাসান পাপন, সিইও জনাব নিজাম উদ্দিন চৌধুরী ও পরিচালক জনাব মাহবুব আনাম।

 

উল্লেখ্য, বিগত ফেব্রুয়ারি ২০১৪, তে ভারতের মাটিতে তাদেরই বিপক্ষে সিরিজের জয় লাভ করে বাংলাদেশের শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল। নিজেদের  প্রতিবন্ধকতাকে জয় করে দেশের জন্যে এই জয় তারা ছিনিয়ে আনে। পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দলের জন্যে এক কোটি টাকার অর্থ পুরষ্কার দেয়া ছাড়াও এর সাথে নানান সুযোগ সুবিধার আশ্বাস দেন।