সারা দেশে ইশারা ভাষা দিবস পালিত

21

 

নিজস্ব প্রতিবেদক

 

      “ইশারা ভাষা শিখবো ভাব বিনিময় করবো”

 

এই মূল প্রতিপাদ্যে পালিত হয়ে গেলো বাংলা ইশারা ভাষা দিবস। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষদের সমাজের মূল স্রোতধারায় একীভূত করার লক্ষ্যেই রাজধানী ঢাকা ছাড়াও সারাদেশ ব্যাপী পালিত হয়েছে দিবসটি।

 

সমাজসেবা অধিদফতর, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং সোসাইটি অব দ্যা ডেফ এ্যান্ড সাইন ল্যাঙগুয়েজ ইউজার্স (এসডিএসএল) এর আয়োজনে ঢাকায় জাতীয় বেতার ভবন থেকে বর্ণাঢ্য র‌্যালী আয়োজনের মাধ্যমে অনুষ্ঠানের কর্মসূচি শুরু হয়। পরে র‌্যালীটি আগারগাঁওস্থ সমাজসেবা অধিদফতরে এসে শেষ হয়। বাংলাদেশ জাতিয় বধির সংস্থা, ওয়াটারএইড, অক্সফাম, সিডিডি, প্ল্যান, ব্র্যাক, সিবিএম, এ্যাকশনএইড, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় সমাজসেবা অধিদফতরের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবাকল্যাণ মন্ত্রনালয়ের সচিব জনাব নাসিমা বেগম এনডিসি। আমন্ত্রিত অন্যান্য অতিথিদের মাঝে মূল প্রবন্ধ পাঠ করেন এসডিএসএল এর সভাপতি জনাব এম ওসমান খালেদ, বিশেষ অতিথি ছিলেন, গাজী মোহাম্মদ নুরুল কবির, ব্যবস্থানা পরিচালক, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, মোহাম্মদ সাইফুর রহমান, মহা পরিচালক, সমাজসেবা অধিদফতর।

 

ইশারা ভাষার রাষ্ট্রীয় স্বীকৃতি ছাড়াও শিক্ষার সকল স্তরে তথা সরকারি, বেসরকারিসহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানে ইশারা ভাষার ব্যবস্থাসহ দোভাষী নিয়োগ করার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষেরা। এছাড়া সভায় শ্রবণ ও বাক প্রতিবন্ধী বিভিন্ন প্রতিষ্ঠান কৃর্তক কিছু দাবি উপস্থাপন  করা হয়। অতিথিগণ তাদের বক্তব্যে বলেন, প্রতিবন্ধী সুরক্ষা আইন ২০১৩ অনুয়ায়ী প্রত্যেক প্রতিবন্ধী ব্যক্তি সম অধিকার লাভ করবে। প্রতিবন্ধী মানুষকে সহায়তা করা সকলের রাষ্ট্রীয় ও নাগরিক দায়িত্ব, শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ইশারা। আলোচনা শেষে শিশু কিশোরদের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং চিত্রাংকন প্রতিযোগিতা উপভোগ করেন আমন্ত্রিত অতিথিগণ।