পিএনএসপি কার্যালয়ের সাথে হুইলচেয়ার প্রবেশগম্য প্রশিক্ষণকেন্দ্র উদ্বোধন

106

 

অপরাজেয় প্রতিবেদক 

 

প্রবেশগম্য একটি প্রশিক্ষণ কেন্দ্রের অভাব অনেকদিন ধরেই বোধ করছিলেন প্রতিবন্ধী মানুষ, বিশেষত হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিগণ। সেই অভাব ঘোচাতেই প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) এর উদ্যোগে নিজস্ব দাপ্তরিক কার্যালয়ের সাথে প্রশিক্ষণকেন্দ্রটিও সম্পূর্ণ প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব করা হয়েছে। গত ১০ জুন থেকে চালু হয়ে যাওয়া এই প্রশিক্ষণ কেন্দ্রে একটি হুইলচেয়ার প্রবেশগম্য টয়লেটও রয়েছে।

 

এর আগে গত ৫ জুন, ২০১৫ প্রায় শতাধিক প্রতিবন্ধী মানুষসহ বেশ কিছু ডিপিও, এনজিও, আইএনজি থেকে আগত অতিথিবৃন্দের উপস্থিতিতে পিএনএসপি কার্যালয় উদ্বোধন উপলক্ষ্যে দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দোয়া মাহফিল শেষে ডিপিও নেটওয়ার্ক পিএনএসপি থেকে বক্তব্য রাখেন এর পরিচালক (সম্মান) রফিক জামান, সদস্য সংগঠন টার্নিং পয়েন্ট এর নির্বাহী পরিচালক জীবন উইলিয়াম গোমেজ, কোষাধ্যক্ষ আশিকুর রহমান অমিত, সাধারণ স¤পাদক সালমা মাহবুব এবং সভাপতি জনাব এম ওসমান খালেদ।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব মিজানুর রহমান, জাতীয় প্রতিবন্ধী ফোরামের দীর্ঘদিনের সাবেক সভাপতি ও সিএসআইডি নির্বাহী পরিচালক খন্দকার জহিরুল আলম, সোসাইটি ফর দ্যা সাইন ল্যাংগুয়েজ এন্ড দ্যা ডেফ (এসডিএসএল) এর সাধারণ সম্পাদক মিজানুর রহমান, বাংলাদেশ ভিজ্যুয়ালি ইম্পোয়ার্ড পিপলস সোসাইটি (ভিপস) এর সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম পপি, শাপলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ডিজেবিলিটি ইন্টিগ্রেশন কো-অর্ডিনেটর জাহিদুল কবির, আইএলও এর কনসালটেন্ট খায়রুল আলম, ওয়াটারএইডের পলিসি অ্যাডভোকেসি প্রধান শামিম আহমেদ ও প্রোগ্রাম অফিসার রঞ্জন কুমার ঘোষ, তরী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশফাক কবির প্রমুখ।

 

উল্লেখ্য, প্রতিবন্ধী মানুষের দাবি এবং মর্যাদা সামাজিক ও জাতীয় পর্যায়ে তুলে ধরতে ২০১৪ সালের মে মাসে বেশ কয়েকটি ডিপিও সংগঠনের সম্মিলিত উদ্যোগে এই ডিপিও নেটওয়ার্ক গড়ে উঠে। গত এক বছরে দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় পর্যায়ে সকল প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে কার্যকরী সম্পর্ক উন্নয়ন এবং নানান কর্মসূচি নেয়া হয়েছে পিএনএসপি এর তরফ থেকে।

 

একীভূত সমাজ গড়ার প্রত্যয়ে যেখানে প্রতিবন্ধী নাগরিক অধিকারের প্রতিটি ক্ষেত্রে সমান সুযোগ লাভ করবে এবং রাষ্ট্র ও সমাজের সকল স্তরের প্রতিবন্ধী নাগরিকের কার্যকরী অংশগ্রহণ ও সম্মানজনক প্রতিনিধিত্বের ভিত্তিতে পিএনএসপির উক্ত কার্যাবলী সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য হিসেবে গৃহীত হয়।

 

উল্লেখ্য, পিএনএসপি ২০১৪ সালে বাংলাদেশের একমাত্র সংগঠন হিসেবে প্রতিবন্ধী ব্যক্তির সংগঠনের আন্তর্জাতিক নেটওয়ার্ক ডিজেবল্ড পিপলস ইন্টারন্যাশনাল (ডিপিআই) এর সদস্য পদ লাভ করে। সমাজ ও রাষ্ট্রের সকল পর্যায়ে প্রতিবন্ধী মানুষের সক্রিয় ও মর্যাদাপূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী নাগরিক সংগঠন (ডিপিও) সমূহের নেটওয়ার্ক পিএনএপি কাজ করে যাচ্ছে।