বাড়ি12th Issue, September 2015দৃষ্টি প্রতিবন্ধী মেয়েদের জন্য এক অনন্য আবাসিক প্রতিষ্ঠান

দৃষ্টি প্রতিবন্ধী মেয়েদের জন্য এক অনন্য আবাসিক প্রতিষ্ঠান

 

ব্রাহ্মণবাড়িয়া জেলার পশ্চিম মেড্ডায় অবস্থিত দৃষ্টি প্রতিবন্ধী মেয়েদের জন্য এক অনন্য আবাসিক প্রতিষ্ঠান ইনার আইজ হোস্টেল ফর ব্লাইন্ড গার্লস। বিশ্বের প্রখ্যাত প্রথম দৃষ্টিহীন সরদ বাদক মরহুম ওস্তাদ আফজালুর রহমান ও তার সহধর্মীনি বাংলাদেশের প্রথম মহিলা সরদ বাদক ওস্তাদ আনোয়ারা রহমানের সম্পূর্ণ ব্যাক্তিগত উদ্যোগ এবং আর্থিক সহযোগিতায় তাঁদের নিজ বাস ভবনে ২০১৩ সালের ১৪ই সেপ্টেম্বর নির্মিত হয় এই প্রতিষ্ঠানটি। এখানে শিশু শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত দৃষ্টি প্রতিবন্ধী মেয়েদেরকে ভর্তি সহ লেখাথপড়া, থাকা খাওয়ারর ব্যবস্থা করা হয় সম্পূর্ণ বিনা বেতনে।

 

এছাড়া এখানকার শিক্ষার্থীদের শিক্ষার সকল উপকরণসহ মোবিলিটি, কম্পিউটার, কোরআন, হস্থশিল্প, সংগীত, রান্না, শরীর চর্চা ও স্পোকেন ইংলিশ কোর্স প্রদান করা হয় বিনা মূল্যে। এই প্রতিষ্ঠানের ছাত্রীরা ব্রাক্ষমণবাড়িয়া পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ে সকল অপ্রতিবন্ধী শিক্ষার্থিদের সাথে তাল মিলিয়ে লেখাপড়া করে। এই প্রতিষ্ঠানটিতেই বাংলাদেশের প্রথম মহিলা দৃষ্টি প্রতিবন্ধী ক্রিকেট প্রশিক্ষণ চালু করা হয়েছে এবং ছাত্রীরা নিয়মিত ক্রিকেট খেলে। দৃষ্টি বঞ্চিত মেয়েদের জীবনকে শিক্ষার আলোয় আলোকিত করার অনন্য এক প্রতিষ্ঠান এটি। অর্থ নয় শিক্ষা দান করাই প্রকৃত সাহায্য। চক্ষু নয়, জ্ঞানই প্রকৃত দৃষ্টি এমনটাই বিশ্বাস করেন আফজাল-আনোয়ারা দম্পতি।

সর্বশেষ

বিশেষায়িত বিদ্যালয়ে শিক্ষা উপকরণ সংকট; নানামুখী সমস্যায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা

অপরাজেয় প্রতিবেদক পর্যাপ্ত আলোর ব্যবস্থা, সঠিক রঙের ব্যবহার, সহায়ক উপকরণ, ইন্ডিকেটর বা সঠিক দিকনির্দেশনা এবং কম্পিউটার প্রশিক্ষণে সহায়ক সফটওয়্যার ও অডিও বইয়ের অভাবসহ নানামুখী সমস্যার কারণে সাধারণ...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ