ডিপিআই এশিয়া প্যাসিফিকের সহসভাপতি এম ওসমান খালেদ

39

অপরাজেয় প্রতিবেদক

 

ডিজঅ্যাবল্ড পিপলস ইন্টারন্যাশনাল (ডিপিআই)-এর ৯ম বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের এপ্রিলে। যেখানে বাংলাদেশের বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনসমূহের জাতীয় নেটওয়ার্ক প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি)-এর সভাপতি এম. ওসমান খালেদ এশিয়া প্যাসিফিক অঞ্চলের কাউন্সিলে সহসভাপতি নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া এম. ওসমান খালেদ শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি এবং বাক প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন সোসাইটি অব দ্য ডেফ এন্ড সাইন ল্যাংগুয়েজ ইউজারস (এসডিএসএল)-এরও সভাপতি।

 

ভারতের নয়াদিল্লিতে গত ১১-১৩ এপ্রিল ২০১৬ অনুষ্ঠিত এই সম্মেলনের মূল স্লোগান ছিল ‘মানব সম্পদ গঠন : প্রতিবন্ধী মানুষের জন্য এসডিজি বাস্তবায়ন’। বিশ্বের বিভিন্ন অঞ্চলের ৭৩টি রাষ্ট্রের সদস্য সংস্থার প্রতিনিধি ছাড়াও বিভিন্ন দেশের অতিথিরা অংশ নেন। বিভিন্ন অঞ্চলের কাউন্সিল নির্বাচিত হয় সম্মেলনের আগে।

 

এশিয়া প্যাসিফিক অঞ্চলের কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন অস্ট্রেলিয়ার প্রতিনিধি ট্রেভর ক্যারোল। নির্বাচিত দুই সহসভাপতির মধ্যে একজন বাংলাদেশের এম. ওসমান খালেদ, অন্যজন সলোমন আইল্যান্ডের ক্যাসপার ফা’সালা। এ ছাড়া কম্বোডিয়ার কাই সোফান সাধারণ সম্পাদক, ফিলিপাইনের জোসেফিন কোষাধ্যক্ষ এবং মালদ্বীপের আহমেদ মোহাম্মদ তথ্য কর্মকর্তা নির্বাচিত হন।

অন্যদিকে ওয়ার্ল্ড কাউন্সিল নির্বাচনে এবারও ডিপিআইয়ের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন ভারতের জাভেদ আবিদি। দুই সহসভাপতির মধ্যে একজন জ্যামাইকার হেনরিয়েটা ডেভিস রে এবং অপরজন লেবাননের সিলভিয়ানা লাকিস নির্বাচিত হন। এ ছাড়া টোগোর আইয়াসু কমিভি সাধারণ সম্পাদক, নেপালের সুদর্শন সুবেদী কোষাধ্যক্ষ এবং অস্ট্রেলিয়ার ট্রেভর ক্যারোল তথ্য কর্মকর্তা নির্বাচিত হন।

 

উল্লেখ্য, ‘আমাদের ছাড়া, আমাদের বিষয়ে কোনো কিছু নয়’ স্লোগানে বিশ্বের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আন্দোলনে নেতৃত্বদানকারী সংস্থা ১৫৫টি দেশের সংগঠনসমূহের নেটওয়ার্ক ডিপিআইয়ের বাংলাদেশে একমাত্র প্রতিনিধিত্বকারী সদস্য সংগঠন হিসেবে পিএনএসপি সদস্যপদ লাভ করে ২০১৪ সালে।