বাড়ি18th issue, March 2017৩ ডিসেম্বর কার? প্রতিবন্ধী মানুষ নাকি অ-প্রতিবন্ধী মানুষের!

৩ ডিসেম্বর কার? প্রতিবন্ধী মানুষ নাকি অ-প্রতিবন্ধী মানুষের!

 

মাহমুদ রনি

 

আন্তর্জাতিক নারী দিবসে আমরা যেমনটা দেখি, সারা দেশে বিপুলসংখ্যক নারীর পদচারণায় মুখর একটি দিন। দিবসকেন্দ্রিক সরকারি-বেসরকারি অনুষ্ঠানগুলোতে নারীর সরব উপস্থিতি চোখে পড়ার মতো। ঠিক একইভাবে আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তি দিবস প্রতিবন্ধী মানুষদের আত্মপরিচয় উদ্যাপনের দিন। যদিও এই দিবসে অ-প্রতিবন্ধী মানুষের ভিড়ে প্রতিবন্ধী মানুষদের অংশগ্রহণে অনেক বেগ পেতে হয়।

 

আমার প্রশ্ন হলো, নারী দিবসের আয়োজনগুলোতে যদি পুরুষের চেয়ে বেশিসংখ্যক নারীদের উপস্থিতি নজরে আসে, তাহলে আমাদের প্রতিবন্ধী ব্যক্তি দিবসে অ-প্রতিবন্ধী মানুষের এত ভিড় কেন হবে? প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে অ-প্রতিবন্ধী মানুষের জন্য জায়গা করে দিতে কেন প্রতিবন্ধী মানুষদের বাদ দেওয়া হয়?

কবে আমরা আমাদের দিবস উদ্যাপনে প্রতিবন্ধী মানুষদের বিপুল পরিমাণ অংশগ্রহণ দেখতে পাব? সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মরত বেসরকারি সংগঠনগুলো অগুনতি প্রতিবন্ধী মানুষের উপস্থিতি নিশ্চিতের দায়িত্ব কবে নেবে?

 

মাননীয় প্রধানমন্ত্রী ৩ ডিসেম্বর প্রতিবন্ধী মানুষের সঙ্গে দেখা করার জন্য আসেন- আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তি দিবসের আয়োজকবৃন্দ এই বিষয়টা কি মাথায় রাখেন?

 

 

সর্বশেষ

বিশেষায়িত বিদ্যালয়ে শিক্ষা উপকরণ সংকট; নানামুখী সমস্যায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা

অপরাজেয় প্রতিবেদক পর্যাপ্ত আলোর ব্যবস্থা, সঠিক রঙের ব্যবহার, সহায়ক উপকরণ, ইন্ডিকেটর বা সঠিক দিকনির্দেশনা এবং কম্পিউটার প্রশিক্ষণে সহায়ক সফটওয়্যার ও অডিও বইয়ের অভাবসহ নানামুখী সমস্যার কারণে সাধারণ...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ