১০% প্রতিবন্ধী ব্যক্তি নিয়োগে প্রতিষ্ঠানের ৫% কর মওকুফ

266

অপরাজেয় প্রতিবেদক

কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মীর ১০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়োগ দেওয়ার ভিত্তিতে প্রদেয় করের পাঁচ শতাংশ মওকুফ পাবে। অন্যদিকে সরকার প্রদত্ত বিশেষ সুবিধাসমূহ প্রতিবন্ধী মানুষদের দেওয়া না হলে সেই প্রতিষ্ঠানের প্রদেয় করের অতিরিক্ত ৫ শতাংশ কর দিতে হবে সরকারকে।

অন্যদিকে চিকিৎসা সেবা দেওয়া প্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থায় (এনজিও) প্রতিবন্ধী ব্যক্তিদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না করলে অতিরিক্ত পাঁচ শতাংশ হারে আয়কর আরোপের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল । তবে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এই ঘোষণা এলেও ২০২০-২১ করবছর থেকে তা কার্যকর করা হবে বলে জানান তিনি।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী এই ঘোষণা দেন। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধী মানুষের স্বার্থ সুরক্ষায় আয়করেও এর ধারাবাহিকতা আমরা বজায় রাখতে চাই। এ বিবেচনায় কোনো প্রতিষ্ঠান তার মোট জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী মানুষকে কর্মসংস্থানের অধিকার নিশ্চিত করে নিয়োগ দিলে সে প্রতিষ্ঠানের প্রদেয় করের পাঁচ শতাংশ কর রেয়াত প্রদানের প্রস্তাব দেওয়া হয়।

বাজেট বক্তৃতায় কামাল বলেন, গতবছর চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে অতিরিক্ত পাঁচ শতাংশ হারে আয়কর আরোপের বিধান করা হয়েছিল।

“এ বছরে এর আওতা বাড়িয়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে এ বিধান আরোপের প্রস্তাব করছি। তবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যাতে সুবিধা স্থাপনের প্রয়োজনীয় সময় পায় সেদিকে লক্ষ্য রেখে ২০২০-২১ করবছর হতে নতুন আওতাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ বিধান কার্যকর হবে।”

দেশে ১৫ লাখ ৯৩ হাজার ৭০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে শনাক্ত করার তথ্য গতবছর সরকারের পক্ষ থেকে জানানো হয়।