সিলেটে প্রতিবন্ধী মানুষের মানববন্ধন, চান যোগ্যতা অনুযায়ী কর্মক্ষেত্র

25

অপরাজেয় প্রতিবেদক

যোগ্যতা অনুযায়ী সরকারি কিংবা আধাসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির দাবিতে গত মঙ্গলবার সিলেট শহরের কোর্ট পয়েন্টে মানববন্ধন করেন বিভিন্ন চাকরি প্রত্যাশী প্রতিবন্ধী মানুষেরা।

সারাদেশে উৎসাহের সহিত পালিত হচ্ছে মুজিব বর্ষ। মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ প্রতিবন্ধী নাগরিক ঐক্য পরিষদ সিলেটের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। গত মঙ্গলবার নগরীর কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত এ মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন সদস্য মো. মাহমুদুল হাসান, সুমন ভট্টাচার্য্য, মো. রইছ উদ্দিনসহ অন্যান্য প্রতিবন্ধী মানুষেরা।   

বাংলাদেশ প্রতিবন্ধী নাগরিক ঐক্য পরিষদ সিলেটের আহবায়ক ইমাম উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে অংশগ্রহণকারী চাকরি প্রত্যাশী প্রতিবন্ধী মানুষেরা বক্তব্যে তুলে ধরেন তাদের প্রতি বৈষম্য ও বঞ্চনার কথা। তারা জোরালোভাবে বলেন, যোগ্যতা থাকার পরও প্রতিবন্ধী ব্যক্তিরা পাচ্ছি না চাকরি। এমনকি চাকরিরক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দকৃত কোটা থাকার ফলেও তা যথাযথভাবে মানা হচ্ছে না।
সরকারি ও আধা-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা প্রতিবন্ধিতাকে অযোগ্য বিবেচনার নেতিবাচক ধরনায় এখনো আটকে রয়েছে। তারা বলেন, নানান প্রতিকূলতার থাকার পরও সন্মান, স্নাতক কিংবা স্নাতকত্তোর উর্ত্তীণ হয়েছি। অবকাঠামো, প্রবেশগম্যসহ নানান সামাজিক বাধা টপকে গেছি। তবুও চাকরি ক্ষেত্রে এসেও আমরা সে বৈষম্য থেকে বের হতে পারছি না। তার দায় রাষ্ট্র ও সমাজের। দুঃখজনক হলেও সত্য যে বিভিন্ন অযুহাত দেখিয়ে বেসরকারি প্রতিষ্ঠানগুলোও আমাদের সাথে বৈষম্য করছে।

বক্তারা বলেন,পড়াশোনা শেষ করেও বেকারত্বের কারণে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। তারা দাবির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান করেন, যোগ্যতা অনুযায়ী শিক্ষিত বেকার প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি চাকুরি প্রদানের। পরবর্তীতে একই দাবিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও সিলেটে বিভাগীয় কমিশনার বরাবরে পৃথক স্মারকলিপি প্রদানের মাধ্যমে মানববন্ধন শেষ করেন চাকরি প্রত্যাশী প্রতিবন্ধী মানুষেরা।