বাড়িঅপরাজেয় প্রতিবেদকবাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলী বিষয়ক সচেতনতা কর্মশালা

বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলী বিষয়ক সচেতনতা কর্মশালা

নিজস্ব সংবাদদাতা –

২২ জুন ২০২৩ বৃহস্পতিবার বাংলাদেশ সোসাইটি ফর দ্য চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সার্বজনীনগম্যতার উপর এক কর্মশালার আয়োজন করে। কর্মশালাটি বুয়েটের স্থাপত্য স্টুডিও হলে আয়োজিত হয়। এতে বুয়েটের স্থাপত্য বিভাগ সহ, পুরকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

শিক্ষার্থীদের পাশাপাশি এই কর্মশালায় বিভাগীয় প্রতিনিধি হিসেবে অংশ নেন পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক জনাব সুমাইয়া আফরোজ সুমা, স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক জনাব মাহেরুল কাদের প্রিন্স এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রভাষক জনাব মোঃ ওয়ালিউল্লাহ। এছাড়া স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ জাকিউল ইসলাম কর্মশালায় উপস্থিত ছিলেন।

বি-স্ক্যানের সহকারি সমন্বয়কারি মাহফুজুর রহমানের সঞ্চালনায় শুরু হওয়া এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বি-স্ক্যান’র সাধারণ সম্পাদক সালমা মাহবুব। কর্মশালাতে সালমা মাহবুবসহ মাস স্টুডিও এর স্থপতি ফাহিম হাসিন সহন এবং হাউজ বিল্ডিং এন্ড রিসার্চ ইন্সটিটিউট (এইচবিআরআই) – এর রিসার্চ আর্কিটেক্ট মঞ্জুর পারভেজ তাদের তিনটি উপস্থাপনা তুলে ধরেন।

উল্লেখ্য যে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ এর সার্বজনীনগম্যতার অংশটি বি-স্ক্যান ইউএনডিপির আর্থিক ও মাস স্টুডিও এর কারগরি সহযোগিতায় “বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলী” বা Bangla Universal Accessibility Guideline (www.buag.info) হিসেবে একটি আলাদা ওয়েবসাইট তৈরি করেছে। বি-স্ক্যান চেষ্টা করছে বাংলা ভাষায় ইউনিকোডে তৈরি সার্বজনীনগম্যতার এই অনন্য নির্দেশনাবলীটি প্রকৌশলী ও ডিপ্লোমা প্রকৌশলীদের মধ্যে ছড়িয়ে দিতে যাতে তারা এর সর্বোচ্চ ব্যবহারে আগ্রহী হয়ে উঠে এবং প্রবেশগম্য বাংলাদেশ তৈরিতে ভূমিকা রাখে। এছাড়াও বর্তমানে এইচবিআরআই, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্থাপত্য অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তরের ওয়েবসাইটের সাথেও এই নির্দেশনাবলীটি গুরুত্বপূর্ণ লিঙ্কে যুক্ত করে দেয়া হয়েছে।

কর্মশালায় বুয়েটের তিনটি বিভাগ থেকে আগত ৩৩ জন শিক্ষার্থীদের ডিজেবিলিটি ওরিয়েন্টেশন এবং  সার্বজনীনগম্যতার নির্দেশনাবলীটি সংক্ষেপে উপস্থাপন করা হয় এবং পরে এর  উপর ভিত্তি করে তাদেরকে সার্বজনীন নকশা তৈরির কাজ দেয়া হয়। কর্মশালাটি সকাল ৯ টায় শুরু হয়ে বিকাল ৫টায় শেষ হয়। ইএমকে এর আর্থিক সহায়তায় “প্রবেশগম্য বাংলাদেশ ক্যাম্পেইন” শীর্ষক স্বল্পমেয়াদি একটি প্রকল্পের আওতায় সার্বজনীনগম্যতা বিষয়ে এই সচেতনতা ক্যাম্পেইন এর আয়োজন করা হয়।

 

সর্বশেষ

বৃষ্টি উপেক্ষা করে প্রতিবন্ধী মানুষের বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে মানববন্ধন

আজ শনিবার ১৯ জুন, ২০২১ সকালে প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন এইউডিসি, বি-স্ক্যান, বিডিডিটি, সিবিডিসিপিও, ডিসিএফ, ডিডিআরসি, এইচডিডিএফ, এনসিডিডব্লিউ, এনজিডিও, ডব্লিউডিডিএফ, পিএনএসপি, এসডিএসএল, সম্মেলন...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ