বাড়িনির্বাচিতবি-স্ক্যান’র বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলী মনোনয়ন পেল জিরো প্রজেক্টের সংক্ষিপ্ত তালিকায়

বি-স্ক্যান’র বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলী মনোনয়ন পেল জিরো প্রজেক্টের সংক্ষিপ্ত তালিকায়

বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) এর বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলী (www.buag.info) সংক্রান্ত কার্যক্রম অস্ট্রিয়া ভিত্তিক ইএসএসএল ফাউন্ডেশন এর জিরো প্রজেক্ট ২০২৪ এর জন্য মনোনয়ন পেয়েছে।

২৩ আগস্ট ২০২৩ জিরো প্রজেক্টের অফিশিয়াল ই-মেইল থেকে বি-স্ক্যান বরাবর পাঠানো এক বার্তায় কর্তৃপক্ষ এই তথ্য জানায়। প্রাথমিক এই বাছাই প্রক্রিয়াটি সম্পন্ন করতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ডিজ্যাবিলিটি ইনক্লুশন বিশেষজ্ঞবৃন্দ অংশ নেন।

মনোয়নের কারণ ব্যাখ্যা করে জিরো প্রজেক্ট কর্তৃপক্ষ জানায়, বি-স্ক্যান’র বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলীটি সরাসরি  টেকসই উন্নয়ন অভীষ্ট ও জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদের সাথে সম্পর্কিত। একই সাথে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়ার কাজে প্রত্যাশিত চ্যালেঞ্জ মোকাবেলায় বি-স্ক্যান এর এই কাজ গভীর ভূমিকা পালন করবে।

বিগত তিন বছর ধরে বাংলাদেশে প্রতিবন্ধী মানুষের সার্বজনীনগম্যতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে এই ওয়েবসাইট ও প্রকাশনাটি। উল্লেখ্য মাস স্টুডিও এর কারিগরি এবং ইউএনডিপি’র আর্থিক সহযোগিতায় ২০২১ সালে বি-স্ক্যান এই কার্যক্রমটির উদ্যোগ নেয়। ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ লিঙ্কে এই নির্দেশনাবলীটি যুক্ত করা হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রচারণা এবং প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন (ডিপিও) সমূহকে বিশেষ প্রশিক্ষণ প্রদান কর্মসূচি অব্যহত রয়েছে।

অন্তর্ভুক্তিমূলক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-এই ধারণাকে সামনে রেখে জিরো প্রজেক্ট বিশ্বব্যাপী সৃজনশীল চর্চার ধারণা আহবান করে। আহবানে সাড়া দিয়ে সারা বিশ্বের ৯৭টি দেশ থেকে মোট ৫২৩টি ধারণা জমা দেওয়া হয়। মনোয়ন প্রক্রিয়াটি এ বছরের মে মাসে শুরু হয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহে শেষ হয়। এই প্রক্রিয়ার মাধ্যমেই বি-স্ক্যান এর বাংলা সার্বজনীনগম্যতার নির্দেশনাবলিটি জিরো প্রজেক্ট কর্তৃপক্ষ জিরো প্রজেক্ট ২০২৪ এর সংক্ষিপ্ত তালিকায় স্থান দেয়। যা কিনা বি-স্ক্যান এর জন্য এক অনন্য অর্জন। কারণ পথ চলার শুরু থেকেই বি-স্ক্যান প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক এবং অভিগম্য সমাজের জন্য লড়াই করে যাচ্ছে। চুড়ান্ত ফলাফল ৩ ডিসেম্বর জানা যাবে।

মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় ৬টি মহাদেশের ৬২টি দেশ থেকে মোট ১৬৪টি পলিসি এবং প্র্যাক্টিস স্থান পেয়েছে। জিরো প্রজেক্ট জাতিসংঘ ঘোষিত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সনদের আলোকে বিশ্বব্যাপী প্রতিবন্ধী মানুষের জীবনমান উন্নয়নে বাধামুক্ত (জিরো ব্যারিয়ার) সমাজ ও আইনি সহায়তা সেবা উন্নয়নের জন্য সমাধানকল্পে কাজ করে।

সর্বশেষ

বৃষ্টি উপেক্ষা করে প্রতিবন্ধী মানুষের বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে মানববন্ধন

আজ শনিবার ১৯ জুন, ২০২১ সকালে প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন এইউডিসি, বি-স্ক্যান, বিডিডিটি, সিবিডিসিপিও, ডিসিএফ, ডিডিআরসি, এইচডিডিএফ, এনসিডিডব্লিউ, এনজিডিও, ডব্লিউডিডিএফ, পিএনএসপি, এসডিএসএল, সম্মেলন...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ