রংপুর সিআরপিডি কর্মশালায় বক্তারা; প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত হোক

28

 

অপরাজেয় ডেস্ক

 

প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্বের ক্ষেত্রে অ-প্রতিবন্ধী ব্যক্তি উপযুক্ত নন। সংশ্লিষ্ট সব ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করা চাই। গত ২৮ নভেম্বর ২০১৪ রংপুর শিশু একাডেমি মিলনায়তনে জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সনদ (সিআরপিডি) কর্মশালার উদ্বোধনী সভায় অতিরিক্ত জেলা প্রশাসক শহীদুল ইসলাম এ কথা বলেন। তিনি আরও বলেন অধিকার কমিটি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্বের ক্ষেত্রে অ-প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্বের  অভিযোগ পাওয়া গেলে তিনি যে পর্যায়েরই হন না কেন এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।

 

রংপুর বধির সংঘ ও সোসাইটি অব দি ডেফ অ্যান্ড সাইন ল্যাঙ্গুয়েজ ইউজার্স (এসডিএসএল) এর যৌথ উদ্যোগে ২৮- ২৯ নভেম্বর, ২০১৪ দুই দিন ব্যাপী জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সনদ (সিআরপিডি) কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনে জাতীয় থেকে স্থানীয় সকল কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিতকরণসহ প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর দ্রুত বাস্তবায়নের দাবী জানান বিশেষ অতিথি এসডিএসএল সভাপতি জনাব এম ওসমান খালেদ।

 

দুইদিন ব্যাপি কর্মশালা পরিচালনা করেন রফিক জামান, কোষাধ্যক্ষ, এসডিএসএল। দোভাষীর দায়িত্ব পালন করেন বিটিভির বাংলা ইশারা ভাষার সংবাদ উপস্থাপক আরিফুল ইসলাম। কর্মশালায় অংশগ্রহণ করেন বিভিন্ন ধরণের প্রতিবন্ধী ব্যক্তি, প্রতিবন্ধী ব্যক্তির সংগঠন (ডিপিও), প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মরত বেসরকারি সংস্থা (এনজিও) এর প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, প্রতিবন্ধী শিক্ষার্থী, অভিভাবক ও সাংবাদিকবৃন্দ।