ভাতা পাবে মনোসামাজিক প্রতিবন্ধী মানুষেরা; জেলা কমিটিতেও নিশ্চিত হল প্রতিনিধিত্ব

26

অপরাজেয় প্রতিবেদক

সম্প্রতি বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনগুলোর দাবীর মুখে আইনের আওতায় গঠিত জেলা কমিটিগুলোতে প্রতিবন্ধী মানুষের প্রতিনিধিত্ব নিশ্চিত সংক্রান্ত এক পরিপত্র জারী করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। এছাড়া সারা দেশের মনোসামাজিক প্রতিবন্ধী মানুষদের ভাতা প্রদানের সিদ্ধান্তও নেয়া হয়েছে একই দাবীর প্রেক্ষিতে।

 

সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর ২১ ধারা অনুযায়ী জেলা কমিটির সদস্য মনোয়নের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিকে অগ্রাধিকার দেয়ার নির্দেশনা দিয়ে সারাদেশের সকল জেলা প্রশাসক বরাবরে এই পরিপত্র জারী করেছে গত ১৫ নভেম্বর।

তার এক সপ্তাহ পরেই ২২ নভেম্বর অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা প্রদান কার্যক্রমের আওতায় সারা দেশের মনোসামাজিক প্রতিবন্ধী মানুষদের ভাতা প্রদানের নির্দেশনা দিয়ে আরও একটি পরিপত্র জারী করে সরকার।

 

উল্লেখ্য, প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইনের আওতায় জাতীয় সমন্বয়, নির্বাহী, জেলা ও উপজেলা কমিটি গঠনের কথা বলা আছে। দীর্ঘ দুই বছর ধরে এর প্রতিটি কমিটিতেই একজন নারী ও একজন পুরুষ প্রতিবন্ধী মানুষের প্রতিনিধিত্বের দাবী জানিয়ে আসছিলো জাতীয় ডিপিও নেটওয়ার্ক প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) সহ আরও বেশ কিছু প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন। চলতি বছরের শেষের দিকে এই দাবীর প্রেক্ষিতে পিএনএসপি দেশের গুরুত্বপূর্ণ ৩০ জেলায় তার সদস্য সংগঠনসমূহ এবং স্থানীয় প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের সমন্বয়ে মাসব্যাপী এক মানববন্ধন কর্মসূচির উদ্যোগ নেয়। পরবর্তীতে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জনাব তারিক-উল-ইসলাম তাদের দাবী দাওয়াসমূহ মেনে নিলে এই কর্মসূচী স্থগিত করা হয়।