বাড়িনির্বাচিত প্রধান সংবাদপ্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের মাধ্যমে নবনির্মিত গণস্থাপনা উন্মুক্ত করার পূর্বে সার্বজনীনগম্যতা নিরীক্ষার...

প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের মাধ্যমে নবনির্মিত গণস্থাপনা উন্মুক্ত করার পূর্বে সার্বজনীনগম্যতা নিরীক্ষার দাবি

-অপরাজেয় প্রতিবেদক

বিশ্ব প্রবেশগম্যতা সচেতনতা দিবস উপলক্ষে আজ ২০ জুন ২০২২ হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই) এবং বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) এর যৌথ আয়োজনে মিরপুর এইচবিআরআই এর সভাকক্ষে প্রবেশগম্য বাংলাদেশ এবং বিএনবিসি ২০২০ শীর্ষক একটি মত বিনিময় সভা আয়োজন করা হয়।

প্রতিবন্ধী মানুষের সার্বজনীনগম্যতার সাথে যুক্ত গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদপ্তর বা বিভাগের প্রতিনিধিগণ আয়োজনে অংশ নেন। বি-স্ক্যান’র পক্ষ থেকে এইচবিআরআই এর মহাপরিচালক যিনি সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাঁকে এরকম একটি অনুষ্ঠান আয়োজনে সম্মত হওয়ায় আন্তরিক ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান শুরু করা হয়।

প্রবেশগম্য বাংলাদেশ গড়ার পথে বি-স্ক্যান’র ১২ বছরের সংগ্রাম নিয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বি-স্ক্যান’র সমন্বয়কারি ইফতেখার মাহমুদ। তিনি তার উপস্থাপনায় জানান প্রকল্প নির্ভর না হয়েও বি-স্ক্যান কিভাবে নানা পহ্নায় প্রতিবন্ধী মানুষের জন্য সার্বজনীনগম্যতার বিষয়টিকে এগিয়ে নিয়ে গিয়েছেন তা তুলে ধরেন। এছাড়াও এই কার্যক্রমের মধ্যে দিয়ে তাদের যে অভিজ্ঞতা হয়েছে তাও তার বক্তব্যে উঠে আসে। সবশেষে তিনি এইচবিআরআইসহ সংশ্লিষ্ট সরকারি প্রতিনিধিদের কাছে কিছু সুপারিশ তুলে ধরেন যার মধ্যে ছিল – বিএনবিসি’র নতুন সংস্করনের কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের প্রতিনিধিত্ব রাখা, নব নির্মিত গণস্থাপনা উন্মুক্ত করে দেয়ার আগে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের মাধ্যমে সার্বজনীনগম্যতার নিরীক্ষা করিয়ে নেয়া, সার্বজনীনগম্যতার উপকরণসমূহ সহজলভ্য করা, প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইনের জাতীয় কর্মপরিকল্পনা ২০১৯ অনুযায়ি প্রবেশগম্যতা নিশ্চিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের যথাযথ কার্যক্রম গ্রহণ করা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে বিশ্ব প্রবেশগম্যতা সচেতনতা দিবসকে সি গ্রেডের দিবস হিসেবে স্বীকৃতি দেয়া উল্লেখযোগ্য।

বি-স্ক্যান’র পক্ষ থেকে ইউএনডিপি’র অর্থায়নে মাস স্টুডিও এর সহযোগিতায় বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ এর সার্বজনীনগম্যতার অনুসরণ করে বাংলায় সার্বজনীনগম্যতার নির্দেশনাবলীর একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে, যা সকল স্তরের মানুষের কাছে প্রবেশগম্যতার বিষয়টিকে সহজ করে তোলা যাবে বলে আশা করা যায়। এই ওয়েবসাইটটি সকল ধরনের প্রতিবন্ধী মানুষের কথা বিবেচনায় নিয়ে তৈরি করা হয়েছে বলে জানান মাস স্টুডিও দলের প্রতিনিধি স্থপতি ফাহিম হাসিন সহন।

আইএবি এর সম্পাদক স্থপতি জনাব বায়েজিদ মাহবুব খন্দকার বলেন, তিনি নতুন বিধিমালায় কী করে প্রতিবন্ধী মানুষের সার্বজনীনগম্যতার বিষয়টি সুষ্পষ্টভাবে রাখা যায় তা জানাবেন। তাছাড়া তিনি প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের মাধ্যমে প্রবেশগম্যতা নিরীক্ষার বিষয়টি যুক্ত করার বিষয়ে একমত প্রকাশ করেন। এছাড়াও তিনি ভবন নির্মান কাজের সময় একজন প্রবেশগম্যতা বিষয়ক পরামর্শক নিয়োগের কথা জানান।

এলজিইডি-এর প্রকৌশলী মো. আ. রাজ্জাক  জানান যে, পাচঁতলা ভবনের নিচে লিফট না লাগানোর বিষয়ে নির্দেশনা রয়েছে। তাই বিষয়টি পরিবর্তন করতে হলে উপরমহলের সিদ্ধান্ত লাগবে। তাছাড়া তিনি নিচতলায় ওয়ানস্টপ সার্ভিস প্রদানের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানান।

স্থাপত্য অধিদপ্তরের সিনিয়র সহকারি স্থপতি সিদ্দিকা নাসরিন সুলতানা বলেন যে, সার্বজনীন প্রবেশগম্যতার বিষয়টি কেবল লিফট, র‍্যাম্প বা টয়লেটে সীমাবদ্ধ না রেখে মানুষের চলাচল ও সেবাকে গ্রহণযোগ্য করতে সার্বিকভাবে বিষয়টি দেখতে হবে। তবেই বিষয়টি প্রাধান্য পাবে। আর আজকের মতবিনিময় সভার মত এমন অনুষ্ঠান আরও বেশি বেশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আয়োজন করতে হবে।

ডিপিএইচই এর নির্বাহী প্রকৌশলী ও আইইবি এর সহসভাপতি প্রকৌশলী মো. নুরুজ্জামান জানান যে, আমাদের নীতিমালা ও আইনে সার্বজনীনগম্যতার বিষয়সমূহের উল্লেখ আছে। এখন দরকার প্রয়োগ। বি-স্ক্যানের মতো প্রতিষ্ঠান এগিয়ে আসলে প্রতিবন্ধী ব্যক্তিসহ সকল প্রান্তিক বা পিছিয়ে পড়া মানুষের অবাধ ও সুষ্ঠু চলাচল ও সেবা প্রাপ্তির অধিকার প্রতিষ্ঠিত হবে।

এইচবিআরআই এর মহাপরিচালক জানান যে, প্রতিবন্ধী মানুষসহ বয়স্ক ব্যক্তি, গর্ভবতী নারী, নারী, শিশু, অসুস্থ ব্যক্তি, দূর্ঘটনায় আহত ব্যক্তি সকলেরই সার্বজনীনগম্যতার প্রয়োজন রয়েছে। তাই আমাদের প্রতিষ্ঠান কী করে প্রতিবন্ধী মানুষদের সাথে কাজ করতে পারে সেজন্য আমরা বি-স্ক্যান -এর সাথে যৌথভাবে কাজ করে যেতে পারি। তিনি সকলকে আসার জন্য ধন্যবাদ জানান এবং প্রাপ্ত আলোচ্য বিষয়সমূহ কাজে লাগানোর অনুরোধ করেন।

এইচবিআরআই এর পক্ষে মো. নাফিজুর রহমান প্রিন্সিপাল রিসার্চ অফিসার স্বাগত বক্তব্য রাখেন এবং বি-স্ক্যান’র পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য দেন নিগার সুলতানা, জনসংযোগ সম্পাদক, বি-স্ক্যান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বি-স্ক্যান’র সাধারণ সম্পাদক সালমা মাহবুব।

সর্বশেষ

বৃষ্টি উপেক্ষা করে প্রতিবন্ধী মানুষের বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে মানববন্ধন

আজ শনিবার ১৯ জুন, ২০২১ সকালে প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন এইউডিসি, বি-স্ক্যান, বিডিডিটি, সিবিডিসিপিও, ডিসিএফ, ডিডিআরসি, এইচডিডিএফ, এনসিডিডব্লিউ, এনজিডিও, ডব্লিউডিডিএফ, পিএনএসপি, এসডিএসএল, সম্মেলন...

মাসিক আর্কাইভ

Translate | অনুবাদ